এফিলিয়েট মার্কেটিং কি ? কিভাবে affiliate marketing থেকে টাকা ইনকাম করা যায় (what is affiliate marketing bangla)

 আমরা কিন্তু প্রায় প্রত্যেকেই affiliate marketing টা শুনেছি । বর্তমানে online earning করার একটি জনপ্রিয় মাধ্যম হল অ্যাফিলিয়েট মার্কেটিং। এই এফিলিয়েট মার্কেটিং করে কিন্তু অনেকেই হাজার হাজার টাকা প্রতি মাসে ইনকাম করছে। তো আজকের আর্টিকেলে মূলত আলোচনা করব

 

অ্যাফিলিয়েট মার্কেটিং কি ? কিভাবে affiliate marketing থেকে টাকা ইনকাম করা যায়
affiliate marketing bangla
 অ্যাফিলিয়েট মার্কেটিং কি ? (what is affiliate marketing)
• এফিলিয়েট মার্কেটিং কিভাবে শুরু করবো
• কিভাবে অ্যাফিলিয়েট মার্কেটিং করে টাকা ইনকাম করবেন (how to earn money from affiliate marketing in bangla)
• অ্যাফিলিয়েট মার্কেটিং থেকে কত টাকা ইনকাম করা যায় ? 

 

এ সমস্ত প্রশ্নের অ্যানসার গুলো নিচে আমরা step-by-step আলোচনা করছি।

 

• অ্যাফিলিয়েট মার্কেটিং কি ? (what is affiliate marketing):

প্রথমে আমাদেরকে জানা দরকার অ্যাফিলিয়েট মার্কেটিং কি  (affiliate marketing ki) । যে কোন কোম্পানির প্রোডাক্ট যদি আমরা আমাদের ওয়েবসাইট বা ব্লগ বা ইউটিউব বা যে কোন মাধ্যমে যদি সেল করতে পারি তাহলে সেই কোম্পানি থেকে প্রতিটা সেল প্রতি  কিন্তু আমরা কিছু কমিশন পাব। এটা হচ্ছে অ্যাফিলিয়েট মার্কেটিং। 

কিভাবে অ্যাফিলিয়েট মার্কেটিং করে টাকা ইনকাম করবেন:

অ্যাফিলিয়েট মার্কেটিং থেকে কিন্তু আপনারা বিভিন্ন উপায়ে টাকা ইনকাম করতে পারবেন সেগুলো আমি নিচে বিস্তারিত

 

ধরুন আমার একটি কোম্পানি রয়েছে এবং আপনার একটি ভালো fanbase রয়েছে । আমার নতুন কোম্পানি আমি অতটা আমার প্রোডাক্ট সেল করতে পারছিনা, সেক্ষেত্রে আপনার যেহেতু ভালো ফ্যান ফলোইং রয়েছে, তাই আপনার মাধ্যমে আমার কোম্পানি প্রোডাক্ট গুলো সেল করতে চাই এবং সেল প্রতি আপনাকে ১৫ % বা ২০% কমিশন দোবো এটাই হচ্ছে এফিলিয়েট মার্কেটিং, আশা করি আপনাদেরকে affiliate marketing কি ডিটেলসে বোঝাতে পেরেছি।

 

• কিভাবে affiliate মার্কেটিং শুরু করবেন ? (how to start affiliate marketing) :

affiliate marketing প্রথমে শুরু করার জন্য (affiliate marketing for beginners) আপনার একটি YouTube channel ,website বা blog সইট থাকা জরুরি এছাড়া আপনার যদি ভালো ফ্যান ফলোইং থাকে হতে পারে Facebook বা Instagram এ তাহলেও কিন্তু অ্যাফিলিয়েট মার্কেটিং করতে পারবেন তবে ইউটিউব ওয়েবসাইট বা ব্লগ থেকে অ্যাপলেট মার্কেটিং করে যেরকম টাকা ইনকাম করতে পারবেন সেই রকম টাকা কিন্তু ফেসবুক পেজ বা ইনস্টাগ্রাম থেকে ইনকাম করতে পারবেন না। অর্থাৎ affiliate মার্কেটিং করার জন্য অবশ্যই একটি ইউটিউব চ্যানেল ওয়েবসাইট বা ব্লগ সাইট থাকা জরুরি।

 

আপনার যদি একটি ইউটিউব চ্যানেল বা ওয়েবসাইট থেকে থাকে তাহলে আপনি সেখান থেকে Google AdSense এর মাধ্যমে টাকা ইনকাম করতে পারবেন এবং অ্যাফিলিয়েট মার্কেটিং sponsorship মাধ্যমে কিন্তু টাকা ইনকাম করতে পারবেন । অর্থাৎ আপনারা কিন্তু ইউটিউব বা ব্লগ সাইট থেকে অনেক রকম ভাবে revenue generated করতে পারবেন। সুতরাং আপনারা ওয়েবসাইট বা ইউটিউব চ্যানেলকে বেশি গুরুত্ব দিয়ে অ্যাফিলিয়েট মার্কেটিং শুরু করবেন।

 

 

কিভাবে অ্যাফিলিয়েট মার্কেটিং করে টাকা ইনকাম করবেন : 

অ্যাফিলিয়েট মার্কেটিং করে কিন্তু আপনারা বিভিন্ন উপায়ে টাকা ইনকাম করতে পারবেন সেগুলো আমরা নিচে বিস্তারিত আলোচনা করছি। 

 

প্রথমত আপনার ওয়েবসাইটে ইউটিউব চ্যানেলে বেশকিছু ভিজিটর বা ফলোয়ার্স থাকা প্রয়োজন তারপর আপনারা যে কোন কোম্পানির সাথে affiliate program এ জয়েন হয়ে, যে সমস্ত প্রোডাক্ট গুলো আপনি সেল করতে চান সেই প্রোডাক্টের লিংকগুলো আপনার ওয়েবসাইটে দিতে হবে তারপর কেউ যদি সেল লিংক থেকে ওই প্রোডাক্ট গুলোর কিনে তাহলে কিন্তু সেই প্রোডাক্ট পিছু আপনি কিছু কমিশন পাবেন। 

 

এবার আপনাদের মনে প্রশ্ন হলো আমরা কোন কোন কোম্পানির অ্যাফিলিয়েট প্রোগ্রাম এ জয়েন হতে পারবো । অনেক কোম্পানি কিন্তু অ্যাফিলিয়েট marketing করার সুযোগ দেয় যেমন Amazon affiliate marketing, Flipkart, Alibaba, eBay ইত্যাদি program এ জয় হয় কিন্তু আপনি এফিলিয়েট মার্কেটিং করতে পারবেন।

 

আপনারা অ্যাফিলিয়েট মার্কেটিং physical প্রোডাক্ট এর উপর করতে পারেন এবং digital product উপর করতে পারেন। ফিজিক্যাল প্রডাক্ট অর্থাৎ Amazon, Flipkart, eBay থেকে আপনারা যে প্রোডাক্ট গুলো সেল করেন। আর ডিজিটাল প্রোডাক্ট হচ্ছে যেকোনো softwares, blogger themes, বিভিন্ন ধরনের hosting server ইত্যাদি।

 

ফিজিক্যাল প্রোডাক্টের থেকে কিন্তু ডিজিটাল প্রোডাক্টের   অ্যাফিলিয়েট কমিশন বেশি ।  আপনার ওয়েবসাইট বা ইউটিউব এর এফিলিয়েট লিংক এর মাধ্যমে কেউ একটি টিভি বা মোবাইল কিনে তাহলে আপনারা কোম্পানির লাভের 5 বা ১০% কমিশন পেতে পারেন। কিন্তু আপনি যদি একটি digital product বিক্রি করেন আপনার ওয়েবসাইটের মাধ্যমে, যেমন বিভিন্ন ধরনের  softwares তাহলে কিন্তু আপনাকে কোম্পানি ওই সফটওয়্যার টা যে দাম তার 30% বা 40 % কমিশন কিন্তু আপনি পেতে পারেন। এর জন্য আপনাদেরকে একটি ভালো niche selection করতে হবে।

 

 Affiliate মার্কেটিং থেকে কত টাকা ইনকাম করা যায় :

অ্যাফিলিয়েট marketing থেকে কত টাকা ইনকাম করা যায় সেটা বলা খুব কঠিন, তবে আপনি যেরকম প্রোডাক্ট সেল করতে পারবেন সেরকম ইনকাম আপনার হবে, অর্থাৎ আপনি যত বেশি প্রোডাক্টসের করতে পারবেন তত বেশি আপনার ইনকাম হবে।

 

আমাদের ব্লগে বা ইউটিউবে কত ট্রাফিক আসলে আমরা  affiliate marketing করতে পারব : 

আপনার ব্লগে যদি প্রতিদিন 100 জন visitor আসে তাহলে কিন্তু আপনারা অ্যাফিলিয়েট মার্কেটিং করতে পারবেন তবে একটা কথা মাথায় রাখতে হবে, 100 জন কিন্তু অর্গানিক ট্রাফিক হতে হবে অর্থাৎ ফেসবুক থেকে বা ইউটিউব থেকে ট্রাফিক আসলে কিন্তু হবে না অর্থাৎ আপনাদেরকে ইউটিউব এ ব্লগে targeted audience বানাতে হবে

 

YouTube channel বা blog site না থাকলে আমরা অ্যাফিলিয়েট মার্কেটিং করতে পারবোনা : 

এর উত্তর হলো আপনার যদি একটি ব্লগ সাইট বা ইউটিউব চ্যানেল থেকে থাকে তাহলে কিন্তু আপনি অ্যাফিলিয়েট মার্কেটিং করে কিন্তু ভালো টাকা ইনকাম করতে পারবেন, কিন্তু তার বাইরে যদি আপনার ভালো  fanbase  থাকে তাহলে ফেসবুকে এফিলিয়েট মার্কেটিং পারবেন তবে হাইফাই ইনকাম করতে পারবেন না।

 

   আশা করি আপনারা affiliate marketing সম্বন্ধে আপনারা সমস্ত রকম তথ্য জানতে পারলেন, আপনাদের যদি কোন জায়গায় বুঝতে অসুবিধা হয় তাহলে আপনারা অবশ্যই নিচে কমেন্ট করে আমাদেরকে জানাতে পারেন ধন্যবাদ

2 thoughts on “এফিলিয়েট মার্কেটিং কি ? কিভাবে affiliate marketing থেকে টাকা ইনকাম করা যায় (what is affiliate marketing bangla)”

Leave a Comment