www কি ? এটি কীভাবে কাজ করে ? (What is www in Bengali)

 আপনি কোন ওয়েবসাইট ওপেন করলে বা কোন লিংকে  ক্লিক করলে  https পর কিন্তু www লেখাটা দেখতে পাবেন। www এর পুরো নাম হল ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব (world wide web) এটি হলো ইনফরমেশন সিস্টেম বিভিন্ন ধরনের electronic document এর সমন্বয়ে তৈরি। বর্তমানে হাজার হাজার লোক ইন্টারনেট ব্যবহার করে। ইন্টারনেটের মাধ্যমে হাজার হাজার লোক ওয়েবসাইট ব্যবহার করে, এই ওয়েবসাইটগুলোতে প্রচুর ফটো, ভিডিও, ডকুমেন্ট, কনটেন্ট, টেক্সট রয়েছে । এই ফটো ভিডিও ডকুমেন্টগুলো এগুলো access করার জন্য ওয়েবসাইটের সার্ভারে www তে স্টোর থাকে ।  এইগুলি অ্যাক্সেস করার জন্য একটি address এর প্রয়োজন হয় যার নাম Url । অর্থাৎ ইন্টারনেটের মাধ্যমে পরস্পরের সঙ্গে যুক্ত হাইপারটেক্সট (hypertext) ডকুমেন্টস গুলো নিয়ে কাজ করার এক ধরনের প্রক্রিয়া হল world wide web 

www meaning in bengali

www কে আবিষ্কার করেন :

ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব (www) এর জনক হলেন টিম বার্নাস লি । সুইজারল্যান্ডে কর্মরত অবস্থায় 1989 সালে world wide web আবিষ্কার করেন।

 

 

ইন্টারনেট আর ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব একই (What is difference between www and internet) :

ইন্টারনেট আর ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব (www) একই নয় এদের মধ্যে প্রচুর পার্থক্য রয়েছে  ইন্টারনেট হলো এক ধরনের নেটওয়ার্ক যেখানে কম্পিউটার, ল্যাপটপ, মোবাইল স্মার্ট টিভি, কানেক্ট করে আমরা যে কারও সঙ্গে চ্যাট করতে পারি, টিভিতে ,মোবাইলে সিনেমা দেখতে পারি এবং আরো অনেক কিছু করতে পারি কিন্তু www হলো এক ধরনের ওয়েব যেখানে ফটো ,ভিডিও ,ডকুমেন্ট ,কনটেন্ট থাকে এগুলো আমরা Url মাধ্যমে দেখতে পাই। 

Leave a Comment