Url কি ? Url কীভাবে কাজ করে ? ইউআরএল ফুল ফর্ম কি ?

 আমরা কিন্তু প্রতিদিন অনেক ওয়েবসাইট visit করি । গুগলে ওই ওয়েবসাইট সম্পর্কে কিছু লিখি তারপর ওয়েবসাইটে আমরা visit করি। যে ব্রাউজারে আমরা ওয়েবসাইটটি খুলি সেই ব্রাউজারের উপরে এড্রেসবারে একটা লিংক দেখতে পাই তো এটাই হচ্ছে ইউআরএল বা ইউনিফর্ম রিসোর্স লোকেটর। তো আমরা আজকের আর্টিকেলে আলোচনা করব ইউআরএল কি ? ইউআরএল কিভাবে কাজ করে ? URL এর কয়টি অংশ ইত্যাদি বিষয়

URL কি ? Url কীভাবে কাজ করে ? ইউআরএল ফুল ফর্ম কি ?
Url এর মানে কি

Url কি ? (Url meaning in bengali) :

ইন্টারনেটের মাধ্যমে কোন ওয়েবসাইটে প্রবেশ করলে সেই ওয়েব সাইটের উপরে একটি এড্রেস দেখতে পান সেটাই হচ্ছে ইউআরএল  অর্থাৎ ইউআরএল বলতে বোঝায় ওয়েবসাইটের এড্রেস বা ঠিকানা কে । 

প্রত্যেকটি ওয়েবসাইটের আলাদা আলাদা Url থাকে। এই ইউআরএল এর মাধ্যমে নির্দিষ্ট ওয়েবসাইটে প্রবেশ করা যায়। আপনারা এই আর্টিকেলটি পড়ছেন, ঠিক আপনারা কি আর্টিকেলের একদম উপরের দিকে চলে যান এড্রেসবারে একটি লিঙ্ক পাবেন  এটাই হচ্ছে ইউআরএল ।

Url এর পূর্ণরূপ কি ?

Url এর পূর্ণরূপ বা URL full form হল uniform resource locator (ইউনিফর্ম রিসোর্স লোকেটর) uniform resource locator এর মানে হল রিসোর্স লোকেট করা অর্থাৎ খোঁজা । এইসমস্ত ইনফরমেশন স্টোর থাকে ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব বা www এ তে। 

Url এর উদাহরণ (Url example in bengali) :

“https//www.mytechnicalbangla.com/2021/09/what-is-bitcoin-in-Bengali.html” এটি পুরোটাই হচ্ছে একটি ইউআরএল। যে কোন ওয়েব সাইটে প্রবেশ করলে তার একদম উপরে যে লিংকটা দেখতে পান সেটা হচ্ছে ইউআরএল ।

Url এর কয়টি অংশ ও কি কি ?
Url এর অংশ

Url এর কয়টি অংশ ও কি কি ?

url এর প্রধানত তিনটি অংশ সেগুলো নিচে বিস্তারিত আলোচনা করা হলো। 

আরও পড়ুন : আইপি এড্রেস কি? আইপি অ্যাড্রেস কিভাবে কাজ করে ?

১. Url এর প্রথম অংশের নাম কি ?

Url এর প্রথম অংশের নাম হল প্রটোকল (protocol) । আপনারা যখন কোন ওয়েবসাইটে প্রবেশ করেন সেই ওয়েবসাইট এর উপরে অর্থাৎ এড্রেসবারে প্রথমে যে অংশটুকু (http বা https) দেখতে পান সেটি হচ্ছে প্রটোকল। আপনারা উপরের ছবিটির দিকে লক্ষ্য করুন তাহলে ভালোভাবে বুঝতে পারবেন।

২. Url এর দ্বিতীয় অংশের নাম কি ?

Url এর দ্বিতীয় অংশের নাম হল হোস্ট নেম বা domain name । http বা https পর মূলত ওয়েবসাইটের নাম থাকে তারপর একটি ডোমেইন নাম থাকে। এই পুরোটা কে একসঙ্গে ডোমেইন নেম হোস্ট নেম বলা হয়।

৩. Url এর তৃতীয় অংশের নাম কি ?

Url এর দ্বিতীয় অংশের নাম হল পাথ (path) উপরের ছবিটি  লক্ষ্য করুন তাহলে ভালোভাবে বুঝতে পারবেন।

আশা করি আপনারা Url এর অংশগুলো কি  কি আপনারা এটি ভালোভাবে বুঝতে পেরেছেন।

Url কয় প্রকার ও কি কি ?

ইউআরএল মূলত দুই প্রকার 

১. Absolute Url

১. Relative Url 

Url এর কাজ কি ?

অনলাইনে থাকা বিভিন্ন রকম ভিডিও, ফটো, কন্টেন্ট, পোস্ট এর আলাদা আলাদা ঠিকানা রয়েছে। আপনারা কিন্তু প্রায় প্রত্যেকে  ইন্টারনেটের মাধ্যমে ব্রাউজারে কোন কিছু লিখে সার্চ করেন তারপর যে কোন ওয়েবসাইটে প্রবেশ করেন। ওই ওয়েবসাইটের একদম উপরে যে লিংকটা দেখতে পান সেটা হচ্ছে ইউনিফর্ম রেসোর্স লোকেটর। বর্তমানে ইন্টারনেটের লক্ষ লক্ষ ওয়েবসাইট আছে প্রতিটি ওয়েবসাইটের আলাদা url বা ঠিকানা রয়েছে। এই ইউআরএল এর মাধ্যমে খুব সহজে যে কোন নির্দিষ্ট ওয়েবসাইটে প্রবেশ করা যায়। আশা করি আপনারা বুঝতে পারলেন যে url কি কাজে ব্যবহার করা হয়।

আশা করি আপনারা, Url কাকে বলে বা Url বলতে কী বোঝায় এবিষয়টি আপনারা বুঝতে পেরেছেন। আপনাদের যদি বুঝতে কোনো রকমের অসুবিধা হয় তাহলে নিচে কমেন্ট করে আমাদেরকে জানাতে পারেন ধন্যবাদ।

1 thought on “Url কি ? Url কীভাবে কাজ করে ? ইউআরএল ফুল ফর্ম কি ?”

Leave a Comment