http ও https কি ? http ও https এর মধ্যে পার্থক্য কি ?

 বর্তমানে এই ডিজিটাল যুগে আমরা কমবেশি প্রায় প্রত্যেকেই ইন্টারনেট ব্যবহার করে থাকি । ইন্টারনেট অন করে বা চালু করে আমরা যদি কোন ব্রাউজারের মাধ্যমে ওয়েবসাইটে প্রবেশ করি অথবা ব্রাউজারে কোন কিছু সার্চ করে কোন লিংকে ক্লিক করে প্রবেশ করি সেই ওয়েবসাইটের বাসে আর্টিকেলের একদম উপরে একটি ইউআরএল দেখতে পান। ওই URL বা লিংক এর প্রথম দিকে কোন কোন website এ http:// আর কোন ওয়েবসাইটে https:// লেখা টি দেখতে পান।

 

এমনকি আপনারা ঠিক এই আর্টিকেলটির একদম উপরের দিকে লক্ষ্য করুন https:// লেখাটা দেখতে পাবেন।

 

তো আজকের আর্টিকেলে আমরা আলোচনা করব http ও https কি ? http ও https এর মধ্যে পার্থক্য কি ? Http এর কাজ কি ইত্যাদি বিষয় । তো আপনারা ধৈর্য ধরে এই আর্টিকেলটি লাস্ট পর্যন্ত পড়ার চেষ্টা করুন তাহলে এইচটিটিপি এবং এইচটিটিপিএস সম্পর্কে আপনাদের সমস্ত ডাউট ক্লিয়ার হয়ে যাবে।

 

http ও https কি ? http ও https এর মধ্যে পার্থক্য ও কাজ কি ?
Http and https meaning in bengali

Http কি (What is Http in bengali)

Http এর পূর্ণরূপ হল Hypertext Transfer Protocol ( হাইপারটেক্সট ট্রান্সফার প্রোটোকল ) । এইচটিটিপি হচ্ছে ওয়েব ডাটা ট্রান্সফার করার জন্য একটি প্রটোকল অর্থাৎ ওয়েবপেজ ডেটা ট্রান্সমিট করতে এটি সক্ষম হয়। http বিভিন্ন রকম ফটো ভিডিও টেক্সট ইত্যাদি তথ্য ট্রানস্ফার করে করে ।

http এমন এক ধরনের নেটওয়ার্ক প্রটোকল যা WWW (ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব) ব্যবহার করেছে। http সার্ভার মূলত একটি ওয়েব হোস্ট বা ওয়েব সার্ভার সফটওয়্যার চালায় । আপনি যখন কোন একটি ওয়েবসাইটে প্রবেশ করতে চান তখন আপনার ব্রাউজার ওয়েব সার্ভারে একটি  আদেশ পাঠায় এবং http সাড়া দেয় তারপর আপনি ওয়েবসাইটটি অ্যাক্সেস করতে পারেন বা খুলতে পারেন।  

Https কি (What is Https in bengali)

https এর পূর্ণরূপ হল Typertext Transfer Protocol Security (হাইপারটেক্সট ট্রান্সফার প্রোটোকল সিকিউরিটি) http এর নিরাপদ সংস্করণ হলো https । এইচটিটিপিএস ওয়েবসাইটের মধ্যে ডাটা ট্রান্সফারে নিরাপত্তা বাড়ানোর জন্য encrypted করে। এর ফলে ক্লায়েন্ট ও সার্ভার এর মধ্যে কোন ব্যাক্তি  ডেটা পড়তে পারে না।  বিশেষ করে ব্যাংক একাউন্ট ইমেইল আরো গুরুত্বপূর্ণ তথ্য secure করে https।

 

https প্রটোকল একটি উন্নত SSL (secure sockets layer) সার্টিফিকেট ব্যবহার করে browser এবং servar এর মধ্যে একটি encrypted ফর্মে তথ্য ট্রানস্ফার করে।

http ও https এর মধ্যে পার্থক্য কি (Difference between http and https in bengali)

এইচটিটিপি এবং এইচটিটিপিএস এর মধ্যে পার্থক্য কি বা Http ও https এর মধ্যে সম্পর্ক কি সেগুলো নিচে বিস্তারিত আলোচনা করা হলো।

 

• Http ডাটা ট্রান্সফার এ  নিরাপত্তা প্রচুর অভাব রয়েছে। কিন্তু https ক্লায়েন্ট ও সার্ভার এর সমস্ত রকম ডাটা বা তথ্য secure থাকে ।

 

• http সাধারণত অ্যাপ্লিকেশন layer এ কাজ করে আর https প্রধানত ট্রান্সপোর্ট লেয়ার এ কজ করে ।

 

• http তে port 80 ডিফল্ট ভাবে কাজ । http সংযোগের জন্য কোন পর যদি নির্ধারিত না হয়ে থাকে তাহলে ডিফল্ট ভাবে পোর্ট 80  ব্যবহার হয়। এই পোর্টের মাধ্যমে ক্লায়েন্ট সার্ভার মধ্যে ডাটা বিনিময় হয়। অপরদিকে https তে port 443 ডিফল্ট ভাবে কাজ করে।  https ওয়েব সাইটের নিরাপত্তা রক্ষার জন্য শক্তিশালী encryption সাথে আবদ্ধ থাকে যা port 443 এর মধ্যে দিয়ে যায় ।

 

• http সাধারনত normal text এ ডেটা ট্রান্সমিট করে। অপরদিকে https ডাটা এনক্রিপ্ট করে ট্রান্সমিট করে 

 

•  http কোনো রকম কোনো ডোমেইন বৈধতার প্রয়োজন পড়ে না কিন্তু https ডোমেইন বৈধতার প্রয়োজন পড়ে । সঠিকভাবে ডকুমেন্ট চেক করে।

 

• http অনেক fast  https এর এর তুলনায়  আর https encrypt ফর্মে তথ্য প্রদানের জন্য তুলনামূলকভাবে একটু slow

 

• http সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনের (SEO) কোনরকম সাহায্য করে না । অপরদিকে এইচটিটিপিএস search engine optimisation সাহায্য করে।

 

Http এর সুবিধা

http এর সুবিধা কম অসুবিধা  খুব কম ।নিচে এর কয়েকটি সুবিধা আলোচনা করা হলো।

 

• স্বাধীনভাবে সমস্ত ফাইল connection থেকে ডাউনলোড করা যায় 

 

•  এটি তুলনামূলকভাবে  দ্রুত কাজ করে 

Http এর অসুবিধা

http এর advantage এর তুলনায় disadvantage বেশি। নিচে এর কয়েকটি অসুবিধা আলোচনা করা হলো 

 

• যেহেতু এটিতে এনক্রিপশন পদ্ধতি ব্যবহার করা হয়নি তাই ডাটা ট্রান্সফারের http কে অনিরাপদ বলে বিবেচনা করা হয়

 

•  অনেক সময় হ্যাকাররা ব্যাবহারকারি নাম পাসওয়ার্ড এর মধ্যে গোপন তথ্য জেনে যায়।

Https এর সুবিধা

https এর সুবিধা গুলি নিচে step-by-step আলোচনা করা হল

 

• https এর সব থেকে বড় সুবিধা হল ওয়েবসাইটের সমস্ত রকম ডাটা secure থাকে ।

 

•  আপনার ওয়েবসাইটের ভিজিটর এর উপর আস্থা তৈরি করে অর্থাৎ ভিজিটর দের কে রাস্তা দেয় যে এই ওয়েবসাইটে সম্পূর্ণ নিরাপদ এবং গ্রহণযোগ্য ।

 

•  Https ওয়েবসাইট ranking এ  সাহায্য করে।

Https এর অসুবিধা

• যেহেতু এখানে ডাটা এনক্রিপটেড থাকে তাই ওয়েবসাইট এর স্পিড একটু কম হয়।

 

• অনেক সময় https এ caching issue লক্ষ করা যায়।

আশা করি আজকের আর্টিকেল থেকে আপনারা Http কাকে বলেhttp ও https এর সুবিধা, এদের মধ্যে পার্থক্য কি সমস্ত বিষয় জানতে পারলেন। আজকের আর্টিকেলটি আপনাদের কেমন লাগলো অবশ্যই আপনাদের মতামত নিচে কমেন্ট বক্সে জানাতে পারেন ধন্যবাদ ।

Leave a Comment