সার্ভার কি ? এটি কিভাবে কাজ করে ?

 বর্তমানে যারা ইন্টারনেট ব্যবহার করে তারা অবশ্যই সার্ভার কথাটি শুনেছেন। তো আজকের আর্টিকেলে আমরা আলোচনা করবো সার্ভার ককে বলে সার্ভার কি এর গুরুত্ব ব্যাখ্যা করসার্ভার কত প্রকার ও কি কি ইত্যাদি বিষয় ।

 

ব্যাংকে অফিসে বা দোকানে গেলে আমরা Server কথা টি সবথেকে বেশি শুনে থাকি। অনেক সময় ব্যাংকে বা অফিসে গেলে সেখানকার স্টাফরা আমাদেরকে বলে থাকেন বর্তমান সার্ভার ডাউন বা লিংক নাই আপনারা পরে আসুন। 

সার্ভার কি | সার্ভার কিভাবে কাজ করে | server kake bole
server kake bole

এছাড়া আপনারা লক্ষ করেছেন অনেক সময় অনেক ওয়েবসাইট খুলে না যেমন প্রচুর মানুষ একসঙ্গে কোন ওয়েবসাইট ভিজিট করলে অথবা অনেক সময় যেকোনো পরীক্ষার রেজাল্ট দেখতে বা অনেক সরকারের ওয়েবসাইটে কোন কিছুর চেক করার জন্য বা ক্লিক করলেই সেই ওয়েবসাইট গুলো খুলে না । এর ফলে আপনারা মনে করেন যে বর্তমানে সার্ভার এর উপর প্রচুর চাপ আসছে সেইজন্য ওয়েব সাইট খুলছে না বা লোড হতে দেরি হচ্ছে। 

 

তো এই আর্টিকেলে আমরা সার্ভার সম্পর্কে সম্পূর্ণ তথ্য আপনাদেরকে দেয়ার চেষ্টা করব । তো আপনারা যদি এই পোস্টটি ভাল করে পড়েন তাহলে ইন্টারনেট সার্ভার কি ? ইন্টারনেটে সার্ভার এর ভূমিকা কি ইত্যাদি বিষয় ভালোভাবে জানতে পারবেন। তো চলুন সার্ভার বলতে কি বোঝাই সেটি যেনে নিয় ।

আরও পড়ুন: রোবোট কি?

সার্ভার কি (what is server in Bengali)

Server হল একটি কম্পিউটার প্রোগ্রাম Haridwar বা software ডিভাইস যা কম্পিউটার নেটওয়ার্কের মাধ্যমে সেবা প্রদান করে। এটি ইন্টারনেটে local area network (LAN) বা wide area network (WAN) এর মাধ্যমে তথ্য সরবরাহ করে। 

 

সার্ভার এর প্রধান কাজ হলো ক্লায়েন্টের চাহিদা অনুযায়ী deta বা তথ্য প্রদান করা অর্থাৎ ব্যবহারকারীরা যে তথ্য জানতে চাই সেই গুলো সঠিকভাবে প্রদান করা । যেমন আমরা কোন ব্রাউজারে গিয়ে কোন কিছু লিখে যখন সার্চ করি তারপর আমরা যে রেজাল্টটা দেখতে পাই সেটা কিন্তু সার্ভার আমাদেরকে প্রদান করে।

 

Google হল বিশ্বের সবথেকে বড় search engine গুগোল এ কোন কিছু লিখে সার্চ করলে যে ডেটা টা পাই সেটা গুগোল বিভিন্ন ওয়েবসাইটের সার্ভার থেকে এনে আমাদেরকে দেখায়। সার্ভার ব্যবহারকারীর অনুরোধ গ্রহণ করে সাড়া দেয় এবং যে ডিভাইসটির অনুরোধ গ্রহণ করে এবং সার্ভার থেকে সাড়া দেয় তাকে ক্লায়েন্ট বলে আশা করি ক্লায়েন্ট কি এটা বুঝতে পেরেছেন এবং সার্ভার ও ক্লায়েন্ট এর মধ্যে পার্থক্য কি সেটাও জানতে পারলেন ।

আরও পড়ুন : স্যাটেলাইট কি?

সার্ভার কিভাবে কাজ করে (how do servers work in bengali)

ওয়েব সার্ভারে সমস্ত ডেটা জমা থাকে আপনি যেটা জানতে চাইছেন সেগুলো server আপনাদের সামনে উপস্থাপন করে চাইছেন । আপনারা যখন যেকোন ব্রাউজারে কোন কিছু জানতে চান সেই অনুরোধটি নেটওয়ার্কের মাধ্যমে সার্ভারে কাছে পৌঁছায় এবং সঙ্গে সঙ্গে  server সেই অনুরোধটি গ্রহণ করে এবং ব্যবহারকারীরা রা  যেটা জানতে চাই সেটা তাদের কে প্রদর্শন করে। আশা করি আপনারা কিভাবে সার্ভার কাজ করে (how do server work in Bengali) এ বিষয়টি বুঝতে পারলেন।

 

আরও পড়ুন : ইন্টারনেট কি ? 

সার্ভার কত প্রকার ও কি কি (types of server in Bengali)

চলুন তাহলে এবার সার্ভার এর প্রকারভেদ গুলো বিস্তারিত জেনে নিন 

• Web Server (ওয়েব সার্ভার কি)

এটি এক ধরনের সার্ভার যা ব্যবহারকারীদের কাছে বা webPage এ ডাটা গুলি প্রদর্শন করায়। ওয়েব সার্ভার প্রোগ্রামগুলো http (hypertext transfer protocol) ব্যবহার করে user দেরকে বিভিন্ন file serves করে। ওয়েব সার্ভার কাকে বলে বা ওয়েব সার্ভার বলতে কি বুঝায় এই ব্যাপারটি আপনারা বুঝতে পেরেছেন।

• Mail Server (মেইল সার্ভার কি)

মেইল সার্ভার এমন এক ধরনের সার্ভার যা Simple Mail Transfer Protocol (SMTP) ব্যবহার করে যেকোনো মেইল সেন্ড বা রিসিভ করে।

• Application server (অ্যাপ্লিকেশন সার্ভার কি)

অ্যাপ্লিকেশনের জন্য application server ব্যবহার করা হয়। এটি এমন এক ধরনের প্রোগ্রাম যা user এবং database এর ভেতরে থাকা অ্যাপ্লিকেশন Run করতে পারে।

•  Database server (ডাটাবেস সার্ভার কি)

ডাটাবেস সার্ভার হল এমন এক ধরনের সার্ভার যার কাজ হলো ডাটা সংরক্ষণ করা এবং Database থেকে ডাটা ব্যবহারকারীদের জন্য প্রদান করা।

• File Server (ফাইল সার্ভার কি)

এটি এমন এক ধরনের সার্ভার যা কম্পিউটারের সমস্ত ফাইল জমা করে এবং নেটওয়ার্কের মাধ্যমে File  ব্যাবহারকারীর অনুরোধে স্থানান্তরিত করে।

• Proxy Server (প্রক্সি সার্ভার কি)

এই সার্ভার মূলত ব্যবহার করে এবং ইন্টারনেটের মধ্যে প্রবেশ দ্বার হিসেবে কাজ করে। Proxy শব্দের অর্থ হলো অন্যের পক্ষে কাজ করা। প্রক্সি সার্ভার মূলত ইন্টারনেটর পক্ষে কাজ করে।

আশা করি আপনারা Server কি |  Server অর্থ কি |  সার্ভার এর কাজ কি ইত্যাদি সম্পর্কে বিভিন্ন রকমের তথ্য জানতে পারলেন। 

এছাড়া server meaning in Bengali এটিও আপনারা ভালভাবে বুজতে পেরেছেন। আজকের এই আর্টিকেলটি আপনাদের কেমন লাগলো অবশ্যই আপনাদের মতামত নিচে কমেন্ট বক্সে জানাতে পারেন ধন্যবাদ।

1 thought on “সার্ভার কি ? এটি কিভাবে কাজ করে ?”

  1. আমি প্লে স্টর এ গেলেই গুগোল সার্ভার এ ট্রুটি দেখাচ্ছে,ইউ টেব এ ভিডিও ডাউনলোড করতে গেলেও একি হচ্ছে,এর সমাধান কি?

    Reply

Leave a Comment