ইউটিলিটি সফটওয়্যার কাকে বলে ? ইউটিলিটি সফটওয়্যারের উদাহরণ দাও (what is utility software in Bengali)

 ইউটিলিটি সফটওয়্যার হলো সফটওয়্যার এর গুরুত্বপূর্ণ একটি ভাগ। utility software সাধারণত কম্পিউটার হার্ডওয়ার, অপারেটিং সিস্টেম, সফটওয়্যার এবং ডাটা স্টোরেজ কিভাবে কাজ করে সেটা কিন্তু ফোকাস করে। ইউটিলিটি সফটওয়্যার হলো এক ধরনের সিস্টেম সফটওয়্যার অ্যাপ্লিকেশন সফটওয়্যার থেকে আলাদা করে।

ইউটিলিটি সফটওয়্যার কাকে বলে ? ইউটিলিটি সফটওয়্যারের উদাহরণ দাও
utility software in Bengali

তো আজকে আলোচনা করব ইউটিলিটি সফটওয়্যার কী (utility software kake bole) ?  ইউটিলিটি সফটওয়্যার নাম কি ইত্যাদি বিষয়  তো আপনার ধৈর্য ধরে এই আর্টিকেলটি যদি পড়েন তাহলে আপনারা utility software সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পারবেন।

ইউটিলিটি সফটওয়্যার কাকে বলে ?

 ইউটিলিটি সফটওয়্যার হলো এক ধরনের সিস্টেম সফটওয়্যার যা কম্পিউটার সিস্টেম এর কার্যকারিতা পরিচালনা, কম্পিউটার কনফিগার অপটিমাইজ (optimize) এবং বিভিন্ন রকম সমস্যার সমাধান এবং রক্ষণাবেক্ষণ করতে অপারেটিং সিস্টেমকে সাহায্য করে। 

এভাবে সফটওয়্যার প্রোগ্রাম আপনার কম্পিউটারের অতিরিক্ত কার্যকারিতা প্রদান করে যা আপনার কম্পিউটারকে সব সময় ভালো রাখতে পারে। আশা করি আপনারা ইউটিলিটি সফটওয়্যার কাকে বলে বা ইউটিলিটি প্রোগ্রাম কি এই বিষয়টি বুঝতে পারলেন।

ইউটিলিটি সফটওয়্যারের উদাহরণ 

কয়েকটি ফেমাস utility program  এর নাম হল

            • Antivirus Programs

            • File Manage

            • Backup Softwar

            • Registry Cleaner

            • Screen Saverser

            • Disk Checker

            • Disk Defragmenter ইত্যাদি

ইউটিলিটি সফটওয়্যার এর প্রকারভেদ

তো আসুন আমরা জেনে নেই ইউটিলিটি সফটওয়্যার কত প্রকার ও কি কি 

1. File Management Program  

এই ইউটিলিটি সফটওয়্যার গুলি ম্যানেজমেন্ট প্রোগ্রাম  রক্ষণাবেক্ষণ বা ফাইল পরিচালনার জন্য ব্যবহার করা হয়। এটি এমন এক ধরনের সফটওয়্যার যা কম্পিউটার সিস্টেমে ডাটা ফাইল পরিচালনা করে। এই ফাইলগুলি যেহেতু কম্পিউটার সিস্টেমের একটি গুরুত্বপূর্ণ অংশ কারণ এখানে সমস্ত ডাটা সংরক্ষণ করা আছে । তাই এই ইউটিলিটি সফটওয়্যার টি সিস্টেম ফাইল ব্রাউজ করতে পারে, সার্চ করতে পারে এবং তথ্য খুঁজে পেতে সাহায্য করে।

2. File Compression Programs

বেশিরভাগ অপারেটিং সিস্টেমে ফাইল কম্প্রেস (compress) এবং আনকম্পোজ (uncompress) করার জন্য বিভিন্ন রকমের টুল ব্যবহার করা হয়। ফাইলের আকার (size) কমানোর জন্য এই টুল গুলো ব্যবহার করা হয়। কিছু compression টুল এর উদাহরণ হল WinZip,  WINRAR7-ZIP, PeaZip ইত্যাদি।

3. Disk Management Tools 

এই ইউটিলিটি সফটওয়্যার গুলি কম্পিউটারের স্টোরেজঃ গুলি সাজায় এবং  ডিস্ক ডাটা পরিচালনা করতে করে। Disk Management Tools এর উদাহরণ হল MiniTool Partition Wizard, Paragon Partition Manager ইত্যাদি।

4. Backup And Recovery Tool 

এই টুল কম্পিউটারের সমস্ত ডেটা স্টোরেজে স্টোর থাকার পাশাপাশি অন্য লোকেশনেও ডেটা backup রাখে। আপনার যদি ডাটা মুছে যায় তাহলে কিন্তু আবার পুনরায় ছেলেটা গুলো রিকভার করতে পারবেন। অর্থাৎ ইউটিলিটি সফটওয়্যার এর টুল ডাটা ব্যাকআপ রাখার গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ডাটা ব্যাকআপ রাখার বিভিন্ন রকম ফুল হলো Google drive, Dropbox, Microsoft onedrive ইত্যাদি।

5. Security Program 

আজকাল অধিকাংশ কম্পিউটারে বিভিন্ন রকমের ভাইরাস অ্যাটাক, ম্যালওয়্যার অ্যাট্যাক, হ্যাকিং ইত্যাদির মাধ্যমে কম্পিউটার সিকিউরিটি কে নষ্ট করার চেষ্টা করা হয়। কম্পিউটার সিকিউরিটি  কে আরো মজবুত করার জন্য কম্পিউটারের সমস্ত ডেটাকে নিরাপদে রাখার জন্য বিভিন্ন রকম সিকিউরিটি টুল (security tool) ব্যবহার করা হয় যেমন বিভিন্ন ধরনের এন্টিভাইরাস (antivirus), ফায়ারওয়াল (Firewall) ইত্যাদি।

ইউটিলিটি সফটওয়্যার এর কাজ

চলুন এবার ইউটিলিটি সফটওয়্যার এর বৈশিষ্ট্য বা কাজ গুলো জেনে নেওয়া যাক ।

• ইউটিলিটি সফটওয়্যার কম্পিউটার সিস্টেমের ডাটা ফাইল গুলি পরিচালনা।

• ফাইল Compression অর্থাৎ ফাইলের সাইজ কমানোর জন্য ইউটিলিটি সফটওয়্যার গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে

• ইউটিলিটি সফটওয়্যার কম্পিউটার এর সমস্ত ডাটা ব্যাকআপ রাখতে সাহায্য করে। আপনার কোন ডেটা যদি মুছে যায় তাহলে আবার খুব সহজেই রিকভার করতে পারবেন।

• ইউটিলিটি সফটওয়্যার বিভিন্ন রকম অ্যান্টিভাইরাস এর সাহায্যে আমাদের কম্পিউটারকে আরো সিকিউর করে এবং আমাদের কম্পিউটারকে বিভিন্ন ধরনের ভাইরাস অ্যাটাক থেকে রক্ষা করে।

• Utility Software বিভিন্ন ধরনের অকেজো ফাইলগুলি অপসারণ করাতে সাহায্য করে।

আশা করি আপনারা Utility Software কাকে বলে ? ইউটিলিটি সফটওয়্যার এর সুবিধা এ বিষয়গুলো জানতে পারলেন।

ইউটিলিটি সফটওয়্যার কি আপনারা যদি এ বিষয়টি বুঝতে পারেন তাহলে অবশ্যই আপনার বন্ধুদেরকে এই আর্টিকেলটি শেয়ার করতে পারেন ধন্যবাদ।

Leave a Comment