প্রসেসর কি? প্রসেসর কিভাবে করে? (What is processor in Bengali)

 বর্তমানে এই উন্নত টেকনোলজির যুগে আমরা কিন্তু প্রায় প্রত্যেকেই মোবাইল বা কম্পিউটার ব্যবহার করে থাকি। এইসব ডিভাইসের পারফরম্যান্স নির্ভর করে প্রসেসর এর উপর। 

এই জন্য মূলত আমরা নতুন কম্পিউটার বা মোবাইল কেনার সময় সবচেয়ে আগে যে জিনিসটা দেখে নিই সেটা হচ্ছে প্রসেসর কারন আপনার ডিভাইস এর প্রসেসর যদি ভাল হয় তাহলে আপনার ডিভাইসটি fast চলবে, হ্যাং কম করবে এবং সেই ডিভাইসটিতে পাবজির মতো বড়-বড় গেম খুব সহজে খেলতে পারবেন। 

 

 

তো আপনারা কিন্তু অনেকেই জানেন না যে প্রসেসর কি? প্রসেসর কি কাজ করে? প্রসেসর কত প্রকার ও কি কি ইত্যাদি বিষয়। তো আজকের আর্টিকেলটি যদি আপনারা সম্পন্ন পড়েন তাহলে প্রসেসর সম্পর্কে আপনারা বিস্তারিত ধারণা পেয়ে যাবেন। চলুন তাহলে বেশি কথা না বললে প্রসেসর কাকে বলে বিষয়টি জেনে নিই।

What is processor  in bangla

প্রসেসর কি ? (processor meaning in bengali) 

প্রসেসর হলো এক ধরনের সম্মিলিত ইলেকট্রনিক সার্কিট (electronic circuit) যা বিভিন্ন প্রোগ্রাম গুলির নির্দেশাবলী কার্যকর করে। Processor আমাদের দেওয়া যে কোন command বুঝতে পারে এবং সেই অনুসারে কাজ করে। মূলত Central processing unit বা CPU কে প্রসেসর বলা হয়ে থাকে। কম্পিউটার নিয়ন্ত্রণের জন্য সমস্ত কাজ কিন্তু CPU করে থাকে।

প্রসেসর কিভাবে কাজ করে? (how processor work in bengali)

আমরা ইনপুট ডিভাইসের মাধ্যমে (যেমন mouse, keyboard ) কম্পিউটারকে command করি এই ইনপুট ডিভাইস থেকে নির্দেশাবলী বার্তাগুলি বাইনারি নাম্বার এ কিছুক্ষণের জন্য ram এ গিয়ে জমা হবে। এই ram এ স্টোর হওয়া ডাটা সিপিইউ তে চলে যায় এবং cpu এই সমস্ত ডাটাগুলোকে প্রসেসিং করে আউটপুট ডিভাইস (যেমন monitor ) এ প্রদর্শন করায়। আশা করি আপনারা প্রসেসর কিভাবে কাজ করে এ বিষয়টি বুঝতে পারলেন।

 

 

প্রসেসরের কোর কিভাবে কাজ করে? 

প্রসেসরের core হলো central processing unit (CPU) মধ্যে থাকা পৃথক প্রসেসিং ইউনিট। অনেক আগে মূলত কম্পিউটারে processor core একটি থাকতো। কিন্তু বর্তমানে কম্পিউটারে একাধিক প্রসেসর কোর থাকে। যখন একটি সিপিউতে অনেকগুলো core থাকে তখন এটি অনেকগুলো নির্দেশাবলী গ্রহণ করতে পারে এবং পৃথক করে সেগুলো কে কার্যকর করতে পারে। 

মোবাইল প্রসেসর কি?

Mobile processor হল মোবাইলের বোর্ডে লাগানো থাকা একটি চিপ (chip) যেটি সাহায্যে আপনার ফোনের সমস্ত অ্যাপ্লিকেশন চালাতে সাহায্য করে এবং সমস্ত হার্ডওয়ার এবং সফটওয়্যার এর মধ্যে সংযোগ ঘটায়। মোবাইলের সমস্ত ইনপুট এবং আউটপুট এর কাজগুলো processor দ্বারা পরিচালিত হয়। আশা করি আপনারা মোবাইলের প্রসেসর কাকে বলেমোবাইল প্রসেসরের কাজ কি এই বিষয়টি বুঝতে পারলেন।

প্রসেসর কত প্রকার ও কি কি? 

আসুন তাহলে এবার জেনে নেই প্রসেসর এর প্রকারভেদ গুলি। কম্পিউটার প্রসেসর (সিপিইউ) মূলত 5 প্রকারের হয় সেগুলো নিচে বিস্তারিত আলোচনা করা হলো।

1. Single core processor : 

একক কোর প্রসেসর হল একটি সিপিইউ সহ একটি চিপ অর্থাৎ Single core processor এ শুধুমাত্র একটি core থাকে । এই ধরনের প্রসেসর গুলির আবির্ভাব ঘটে  1970 সালের প্রথম দিকে। একক কোর প্রসেসরের সিপিইউ তে অনেকগুলো প্রোগ্রাম চালানোর জন্য এর কর্ম ক্ষমতা হ্রাস পেত। 

 

 

2. Dual core processor : 

Dual core processor হল একটি সিপিইউ তে দুটি প্রসেসর রয়েছে। যা একই integrated circuit এ অবস্থান ও কাজ করে। এই ধরনের প্রসেসর গুলি single core processor থেকে দ্রুত কাজ করতে পারে। 2004 সালে Sun and HP প্রথম ডুয়েল কোর CPU চালু করেন।

3. Multi core processor : 

মাল্টি কোর প্রসেসর হল একক ইন্টিগ্রেটেড সার্কিট (IC) যাতে একাধিক প্রসেসর রয়েছে। এই প্রসেসরের core গুলি সমান্তরাল ভাবে একাধিক নির্দেশাবলী কার্যকর করতে পারে এবং এর কর্মদক্ষতা খুবই উন্নত। 2000 সালের প্রথম দিকে Intel  এবং AMD মাল্টি কোর প্রসেসর চালু করেন।

4.  Quad core processor :

Quad-core প্রসেসর হল এমন এক ধরনের প্রসেসর যেখানে চারটি ভিন্ন কোর প্রসেসর একত্রিত করা হয় একটি প্রসেসরে। এই চারটি করে একে অপরের থেকে সম্পূর্ণ আলাদা এরা স্বাধীনভাবে নির্দেশাবলী সম্পাদন এবং প্রক্রিয়া করতে পারে। একাধিক core এর উপস্থিতি থাকা মানে একই সময়ে একাধিক প্রসেস চলার অনুমতি দেয়।

5. Octa core processor : 

Octa core অর্থাৎ আটটি প্রসেসর কোর দিয়ে গঠিত । বর্তমানে এই ধরনের প্রসেসর গুলি সবথেকে বেশি ব্যবহার করা হয় স্মার্টফোনে। 

 

 

প্রসেসর এর কাজ কি?

 Processor কম্পিউটারে কাজ করার জন্য প্রয়োজনীয় নির্দেশাবলী Ram থেকে নেয় এবং তা প্রসেসিং করে আউটপুট দেয়। কম্পিউটার বা মোবাইলের প্রসেসর যত শক্তিশালী হবে সেই ডিভাইস গুলি তত দ্রুত তার কার্য সম্পাদন করতে পারবে। কম্পিউটার প্রসেসর data processing এর জন্য 3 টি মৌলিক ধাপ অবলম্বন করে।

1. Fetch : 

কম্পিউটার processing এর প্রথম ধাপ হলো Fetch । Main memory (যেমন ram) থেকে নির্দেশাবলী নিয়ে আসে এবং সেগুলোকে কার্যকর করে।

2. Decode : 

Fetch এর পরবর্তী প্রক্রিয়া হল decode যেখানে নির্দেশনাগুলো converted হয় যাতে সিপিইউ ভালোভাবে বুঝতে পারে এরপর সিপিইউ এর বিভিন্ন অংশে প্রেরণ করে যাতে পরবর্তী পদক্ষেপ নেয়া যায়।

3. Execute  : 

Decode করা নির্দেশাবলী গুলি কার্যকর করা হয়। Decode করা instruction গুলি আউটপুট ডিভাইস এ দেওয়া হয় এবং আমরা সেটের আউটপুট দেখতে পাই।

প্রসেসর তৈরি করে এমন কিছু কোম্পানির নাম 

প্রসেসর তৈরি করে এমন কিছু কোম্পানির নাম হলো 

            • Intel

            • AMD

            • SAMSUNG

            • QUALCOMM

কয়েকটা প্রসেসর এর নাম 

কোন প্রসেসর সবচেয়ে ভালো অর্থাৎ মোবাইলে কোন প্রসেসর ভালোল্যাপটপের জন্য কোন প্রসেসর ভালো সেগুলো নিচে বিস্তারিত আলাদা আলাদা করে আলোচনা করা হলো।

 

 

 সবচেয়ে ভালো মোবাইল প্রসেসর কোনটি 

মোবাইলের জন্য ভালো প্রসেসর অর্থাৎ জনপ্রিয় প্রসেসর গুলি হল

            • Apple A14 Bionic 

            • Snapdragon 888

            • Exynos 2100

            • Kirin 9000

            • Snapdragon 865+

            • Apple A15 Bionic ইত্যাদি।

 

 

কম্পিউটারের কোন প্রসেসর ভালো 

কম্পিউটার বা ল্যাপটপের জন্য ভালো প্রসেসর গুলি হল।

            • AMD Ryzen Threadripper PRO 3995WX

            • AMD Ryzen 9 5950X

            • Intel Core i9-12900K

            • AMD Ryzen 9 5900X

            • Intel Core i9-9980XE ইত্যাদি।

প্রসেসর এর দাম কেমন ? 

মোবাইল প্রসেসর তো আলাদাভবে দোকানে বিক্রি হয় না। কিন্তু কম্পিউটার প্রসেসর আলাদাভাবে দোকানে কিনতে পারবেন প্রথমে আপনারা ঠিক করবেন আপনার কম্পিউটারের জন্য কোন কোম্পানির Processor কিনবেন এবং কত টাকা বাজেটের মধ্যে কিনবেন। বর্তমানে কম্পিউটার প্রসেসর এর দাম আপনারা মোটামুটি 5 হাজার থেকে 2 লাখ টাকা দামের প্রসেসর পেয়ে যাবেন ।

আশা করি আজকের আর্টিকেল থেকে আপনারা প্রসেসর কি বাংলা ? প্রসেসর কি কাজ করে ? মোবাইলের প্রসেসর কি এই সমস্ত বিষয় গুলো জানতে পারলেন। 

তো প্রসেসর কাকে বলে এই বিষয়টি নিয়ে এই আর্টিকেলটি কেমন লাগলো অবশ্যই আপনারা নিচে কমেন্ট করে জানাতে পারেন ধন্যবাদ।

Leave a Comment