QR code কি ? qr code এর কাজ কি ? (What is qr code in Bengali)

 আপনারা কিন্তু প্রত্যেকেই qr কোড নামটি শুনেছেন এবং আপনারা অনেকেই অনলাইনে qr code স্ক্যান করে টাকা পেমেন্ট করে থাকেন।  তো আজকের আর্টিকেলে আমরা আলোচনা করব QR কোড কি (qr code kake bole)? কিভাবে qr কোড বানানো যায় qr code এর  ব্যবহার কি ইত্যাদি বিষয়। 

 

আপনারা যদি এই আর্টিকেলটি ধৈর্য ধরে সম্পূর্ণ পড়েন তাহলে কিউ আর কোড কি এই বিষয়ে সম্পূর্ণ ধারণা পেয়ে যাবেন। চলুন তাহলে বেশি কথা না বলে নিচে জেনে নিন qr code কাকে বলে

 

QR code কি ? qr code এর কাজ কি ?
QR code explain in bengali

qr কোড কি ?  (What is qr code in bangla)

কিউ আর কোড  হলো দ্বিমাত্রিক (two-dimensional) বারকোড। যা একটি ডিজিটাল ডিভাইসের মাধ্যমে তাৎক্ষণিক গুরুত্বপূর্ণ তথ্য জানতে পারা যায়। এটি দেখতে চারকোনা বর্গাকার আকৃতির হয় যেখানে অসংখ্য পিক্সেল (pixel) সিরিজ হিসাবে গুরুত্বপূর্ণ তথ্য সংরক্ষণ থাকে।

 

QR CODE মূলত URL , contact details, text এছাড়া অন্যান্য ডেটা স্টোর করে রাখতে পারে।  এই কারণেই কিউআর কোডের স্টোরেজঃ ক্ষমতা বারকোড এর থেকে অনেক বেশি।

 

qr code মানে কি ?  (QR code meaning in Bengali) : 

QR code অর্থাৎ quick response code এর মানে হচ্ছে দ্রুত প্রতিক্রিয়া কোড। কিউআর কোড স্ক্যান এর মাধ্যমে দ্রুত পণ্যের তথ্য acces করা যায়।

 

Qr code এর পূর্ণরূপ কি ? 

কিউ আর কোড এর পূর্ণরূপ হল কুইক রেসপন্স কোড (quick response code)

 

Qr code এর ইতিহাস (history of  qr code in Bengali) 

 কিউআর কোড জাপানের Denso Wave কোম্পানির জন্য Masahiro Hara  নেতৃত্বে একটি দল কিউ আর কোড আবিষ্কার করেছিলেনএবং তারা 1994 সালে কিউ আর কোড আবিষ্কার করেন। এর জন্য Masahiro Hara এবং Denso Wave কে কিউ আর কোড এর স্রষ্টা হিসাবে স্বীকৃতি দেওয়া হয়। 

Masahiro Hara উদ্দেশ্য ছিল এমন একটি বারকোড তৈরি করা যেটার সাহায্যে খুব সহজে automobile যন্ত্রাংশ গুলি উৎপাদনের সময় ট্রাক করতে পারে। মোটরগাড়ি শিল্পের জন্যই মূলত তারা  qr কোড আবিষ্কার করেছিলেন।  কিন্তু পরবর্তীকালে সমস্ত শিল্পে কি আর কোডের  ব্যবহার শুরু হয়ে যায়।

 

Qr code কত প্রকার ও কি কি ? 

কিউআর কোড মূলত দুই প্রকার।

 

            1. Static QR Code 

              2. Dynamic QR Code 

 

চলুন তাহলে এই দুই প্রকার qr কোড সম্পর্কে বিস্তারিত একটু আলোচনা করি। 

 

1. Static QR Code  : 

স্ট্যাটিক qr code হলো এমন এক ধরনের কিউ আর কোড যেখানে কোন text, url বা কোনো data একবার সংরক্ষিত হয়ে গেলে এইগুলো আর পরিবর্তন করার অনুমতি দেয় না। স্ট্যাটিক QR কোড শুধুমাত্র একবার ব্যবহার করা হয়। এই ধরনের কিউ আর কোড গুলো মূলত ব্যক্তিগত উদ্দেশ্য বা একক ব্যবহারের জন্য ব্যবহৃত হয়। আশাকরি স্ট্যাটিক কিউ আর কোড কি বিষয়টি বুঝতে পারলেন।

 

2. Dynamic QR Code : 

ডায়নামিক কিউআর কোড মূলত মার্কেটিংয়ের (marketing) জন্য বেশি ব্যবহার করা হয়। Dynamic QR code এর মাধ্যমে আপনারা যে কোন সময় ডেটা ট্রাক করতে পারবেন। ডায়নামিক কিউ আর কোডে ছোটো ইউআরএল ব্যবহার করা হয় এবং প্যাটার্ন কম ঘন হওয়ার কারণে স্ক্যান করতে সুবিধা হয়। ডায়নামিক কিউআর code এর সবথেকে বড় সুবিধা হল 

 

কেনো QR কোড ব্যবহার করবেন? 

QR code যেহেতু বিভিন্নবিভিন্ন ধরনের তথ্য সঞ্চয় করে রাখতে পারে তাই QR কোডগুলি অনেক উদ্দেশ্যে ব্যবহার করা হয় তবে কিউআর কোড ব্যবহারের মূল কারণ হচ্ছে ডেটা রাখা। এই ছাড়া কিউ আর কোড এর মধ্যে থাকা সকল পণ্যের দাম  খুব সহজেই বাড়াতে বা কমাতে পারবেন। Qr code এর কাজ কি এই নিয়ে বিস্তারিত নিচে আলোচনা করা হচ্ছে qr কোডর URL তথ্য যেকোনো সময় পরিবর্তন করতে পারবেন।

 

Qr code এর কাজ কি ? 

কিউ আর কোড অর্থাৎ quick response code স্ক্যান করার মাধ্যমে আমরা যেকোনো বাইনারি (binary) , সংখ্যাসূচক, বর্ণমালা এনকোড (encode) করতে পারেন। 

 

QR code বারকোড এর তুলনায় দ্রুত স্ক্যান করা যায়। এবং বারকোড তুলনায় আরও পাঠযোগ্য।

 

অঅন্যান্য barcode এর তুলনায় QR CODE এ বেশি ডেটা স্টোর করা যায়। 

 

বর্তমানকালে ব্যবহারকারীরা ব্রাউজারে ইউআরএল টাইপ করার পরিবর্তে কিউআর কোড স্ক্যান করার মাধ্যমে দ্রুত সেই ওয়েবসাইটগুলি ওপেন করা যায়।

 

কোন প্রোডাক্ট এর উপর, বিজনেস কার্ড, ম্যাগাজিনে কিউআর কোড দেখতে পাবেন সেটি স্ক্যান করার মাধ্যমে সেই প্রোডাক্ট সম্পর্কে বা সেই বিষয় সম্পর্কে বিভিন্ন রকম তথ্য জানতে পারবেন।

 

কিউআর কোড স্ক্যান করে আপনারা খুব সহজে অনলাইনে টাকা পাঠাতে পারবেন। যেমন Paytm, phonpay, Google pay, Amazon pay ইত্যাদির মাধ্যমে।

 

এছাড়া কিউআর কোড স্ক্যান করে কম্পিউটারে আপনারা WhatsApp লগইন করতে পারবেন।

 

কিভাবে qr কোড বানানো যায়? 

আপনারা কিন্তু খুব সহজেই আপনার হাতে থাকে স্মার্ট ফোন দিয়ে বা কম্পিউটারের মাধ্যমে কোন প্রতিষ্ঠান বা ভিজিটিং কার্ডের জন্য কিউ আর কোড তৈরি করতে পারবেন। QR code generate করার জন্য আপনারা সরাসরি গুগলে গিয়ে সার্চ করবেন কিউআর কোড জেনারেটর (QR code generator) তারপর আপনারা অনেকগুলো ওয়েবসাইট দেখতে পাবেন সেখান থেকে আপনারা খুব সহজেই কিউআর কোড তৈরি করতে পারবেন। তার মধ্যে আমি কিছু বেস্ট কিউআর কোড জেনারেটর ওয়েবসাইটের নাম বলছি যেমন createqrcode.com , the-qrcode-generator.com, qr-code-generator.com ইত্যাদি। এসব ওয়েবসাইটে গিয়ে খুব সহজেই যে কোন text, URL, contact form ইত্যাদি QR CODE এ generate করতে পারবেন।

 

কিভাবে অনলাইনে কিউআর কোড স্ক্যান করবেন ?

আপনারা গুগল playstore এ qr code scanner বা qr code reader লিখে সার্চ করবেন  দেখবেন বিভিন্ন অনলাইন কিউআর কোড স্ক্যানার অ্যাপ্লিকেশন পেয়ে যাবেন সেখান থেকে আপনার হাতে থাকা মোবাইল দিয়ে QR code স্ক্যান করতে পারবেন। 

 

এছাড়া আপনারা এটি স্ক্যান করার জন্য গুগলের অনেক ওয়েবসাইট পেয়ে যাবেন  সেখান থেকে আপনারা খুব সহজেই qr code স্ক্যান করতে পারবেন।

 

আশা করি আজকের আর্টিকেল থেকে আপনারা qr code কাকে বলে ? Qr code এর সুবিধা অসুবিধা কি এই বিষয়টি বুঝতে পারলেন। 

 

কিউআর কোন বিষয়ে আজকের এই আর্টিকেলটি আপনাদের কেমন লাগলো অবশ্যই নিচে কমেন্ট করে জানাতে পারেন ধন্যবাদ। 

Leave a Comment