আধার কার্ড চেক করুন | Checking Aadhaar Card Status

তো আপনি যদি আপনি নতুন আধার কার্ডের  (aadhar card) জন্য আবেদন করেছেন কিন্তু আপনার আধার কার্ড টা এখনো হাতে পাননি তো সেই ক্ষেত্রে নতুন আধার কার্ড চেক কিভাবে করবেন বা আধার কার্ড চেক স্ট্যাটাস (aadhar status) কিভাবে করবেন সেটাই আমি আজকের এই আর্টিকেলে বলব। 

 

আপনারা যদি নতুন আধার কার্ডের জন্য আবেদন করেছেন বা আধার কার্ড সংশোধন করেছেন বা আধার কার্ড মোবাইল নাম্বার অ্যাড করেছেন তোর সেক্ষেত্রে আপনার হাতে থাকে স্মার্টফোন বা কম্পিউটার দিয়ে আধার কার্ড স্ট্যাটাস চেক অনলাইন এ খুব সহজে করতে পারবেন।

 

আধার কার্ড চেক করুন
How to check aadhar card update in bangla

 

 

এছাড়া এই আর্টিকেলে আধার কার্ড ডাউনলোড কিভাবে করবেন । আধার কার্ড মোবাইল নাম্বার চেক কিভাবে করবেন। আপনার আধার কার্ড আপডেট হয়েছে কিনা কিভাবে দেখবেন সেটাও কিন্তু বলব সুতরাং ধৈর্য ধরে আর্টিকেলটি লাস্ট পর্যন্ত পড়ার চেষ্টা করুন।

 

কীভাবে আধার স্ট্যাটাস অনলাইনে দেখবেন? 

আধার স্টেটাস অনলাইনে দেখার জন্য আপনার স্মার্টফোন বা কম্পিউটারের যেকোন একটি ব্রাউজারে চলে যাবেন তারপর UIDAI লিখে সার্চ করবেন। 

 

প্রথমেই একটি আধার কার্ড ওয়েবসাইট দেখতে পাবেন তো সেখানে ক্লিক করবেন। Check Aadhar status অপশনটিতে ক্লিক করবেন 

 

ক্লিক করার পর আপনারা নিচের দিকে একটু স্ক্রল ডাউন করবেন তারপর আপনারা check enrollment and update লেখা একটি অপশন দেখতে পাবেন তো আপনারা সেখানে ক্লিক করবেন। 

তারপর enrollment ID, আপনার জন্মের সাল, তারিখ, দিন এছাড়া কখন আধার কার্ড করেছিলেন সেই টাইমটা একসঙ্গে পরপর বসিয়ে দিবেন এবং নিচে থাকা ক্যাপচা কোড বসিয়ে দিয়ে submit এ ক্লিক করতে হবে। এখন প্রশ্ন হলো  enrollment ID টি কোথায় পাবেন। আপনারা যখন নতুন আধার কার্ডের জন্য আবেদন করেছিলেন সেই আধার কার্ড ফর্ম এর নিচের একটি অংশ আপনাদের কে কেটে দেওয়া হয়েছিল সেখানেই লেখা রয়েছে enrollment ID number, এছাড়া আপনার আধার কার্ড কখন করেছিলেন সেই টাইমটা। 

 

Submit এ ক্লিক করার পর কিন্তু আপনারা জানতে পেরে যাবেন আপনার আধার কার্ড হয়েছে কিনা। যদি আপনার আধার কার্ড হয়ে যায় তাহলে  congratulation your other card is generated লেখাটা দেখতে পাবেন। আপনারা আধার কার্ড না হয়ে থাকলে সেখানে লেখা থাকবে। 

আশা করি আপনারা আধার কার্ড চেকিং কিভাবে করবেন এই বিষয়টি বুঝতে পারলেন। 

 

আধার কার্ড আপডেট হয়েছে কিনা কিভাবে চেক করবেন ? 

 

আপনি যদি আপনার আধার কার্ড সংশোধন করে থাকেন অর্থাৎ আধার কার্ড মোবাইল নম্বর অ্যাড করে বা আধার কার্ড জন্ম তারিখ সংশোধন করে থাকেন সেটা কিভাবে চেক করবেন সেটি নিচে আলোচনা করছি। 

 

তো আপনারা যেকোন ব্রাউজারে UIDAI সার্চ করে আধার কার্ড ওয়েবসাইটে চলে যাবেন তারপর Aadhar update history অপশনে ক্লিক করবেন । 

 

তারপর আপনার আধার নাম্বার এবং ক্যাপচার কোড টা বসিয়ে দিবেন তারপর আপনার মোবাইল নম্বরে একটি ওটিপি যাবে ওটিপি টা  ওইখানে দিয়ে দিবেন। তারপর আপনার আধার কার্ড টি আপডেট হয়েছে কিনা সমস্ত কিছুই দেখতে পাবেন। নতুন যে মোবাইল নাম্বার যে ইমেইল আইডি অ্যাড  করেছিলেন সেগুলো দেখতে পাবেন, আপনার আধার কার্ড ছবি দেখতে পাবেন,  এছাড়া আপনার নাম ঠিকানা সংশোধন হয়েছে কিনা সবকিছু দেখতে পাবেন।

আধার কার্ড ডাউনলোড কিভাবে করবেন ? 

Aadhar card ডাউনলোড করার জন্য UIDAI ওয়েবসাইটে গিয়ে download Aadhar এ ক্লিক করতে হবে

তারপর আবারো download Aadhar অপশন দেখতে পাবেন তো আপনারা সেই খানে ক্লিক করবেন 

 

 


 

 

ক্লিক করার পর আধার কার্ড নাম্বার এবং ক্যাপচা কোড বসিয়ে দিবেন তারপর আপনার মোবাইলে একটি ওটিপি আসবে  তারপর ভেরিফাই এবং ডাউনলোড অপশনে ক্লিক করবেন। দেখবেন যে আপনার আধার কার্ডে ডাউনলোড হয়ে যাবে। 

 

আধার কার্ডে ডাউনলোড হয়ে যাওয়ার পর কিন্তু আপনি সেই আধার কার্ড দেখতে পাবেন না একটি পাসওয়ার্ড চাইবে । তো এর পাসওয়ার্ড টি হল আপনার প্রথম চারটি বড় হতে নামের অক্ষর এবং আপনার জন্মের সাল এর মধ্যে কিন্তু কোন স্পেস হবে না এটাই হলো পাসওয়ার্ড। তারপর কিন্তু খুব সহজে আধার কার্ড টা খুলতে পারবেন বা দিতে পারবেন। 

 

মোবাইল নাম্বার না থাকলে কি আধার কার্ড ডাউনলোড করতে পারব না ?  

মোবাইল নাম্বার না থাকলে কিন্তু আপনি কোন মতেই আপনার আধার কার্ড অনলাইন থেকে ডাউনলোড করতে পারবেন না। কারণ ডাউনলোড করার সময় মোবাইল নাম্বারে একটা ওটিপি ওটিপি যাবে ওই ওটিপি টা সাবমিট করলে তবে আপনি আধার কার্ড ডাউনলোড করতে পারবেন।

 

আশা করি আপনারা এই আর্টিকেল থেকে আধার কার্ড নাম্বার চেক বা নতুন আধার কার্ড চেক করার বিষয়টি জানতে পারলেন। তো আপনাদের যদি বুঝতে কোন রকমের কোন অসুবিধা হয় তাহলে আমাকে নিচে থাকা কমেন্ট বক্সে কমেন্ট করে জানাতে পারেন ধন্যবাদ।

Leave a Comment