অপারেশন সার্চলাইট কি | What is operation searchlight in bangla

 1971 সালে পাকিস্তানি সেনাবাহিনীর দ্বারা পরিচালিত অপারেশন সার্চলাইট বিংশ শতাব্দীর অন্যতম ভয়ঙ্কর নির্মম গণহত্যার উদারাহণ গুলির মধ্যে একটি। 

 

অপারেশন সার্চলাইট কি
অপারেশন সার্চলাইট কি সংক্ষিপ্ত আলোচনা

 

তো অপারেশন সার্চ লাইট কি (operation searchlight ki) । কেনই বা পাকিস্তান পূর্ববঙ্গের উপর এরকম ভয়ঙ্কর গণহত্যা চালালো এর উদ্দেশ্য কি ছিল ইত্যাদি বিষয়ে আজকে আলোচনা করব।

 

অপারেশন সার্চলাইট কি  ? (what is operation searchlight in bengali) : 

25 মার্চ 1971 বাংলাদেশে পাকিস্তানের সরকার জারি রাখার জন্য 25 মার্চ রাত 11 টা থেকে যে নির্মম ভয়ঙ্কর গণহত্যা চালানো হয় তা অপারেশন সার্চলাইট নামে পরিচিত । ওই রাতে ঢাকা শহরের বিভিন্ন স্থানে এছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয় এ আক্রমণ চালিয়ে বহু মানুষকে হত্যা করে। এই অপারেশন সার্চলাইট বাংলাদেশের ইতিহাসে কালো অধ্যায় নামে পরিচিত।

 

অপারেশন সার্চলাইট কাকে বলে ? 

পাকিস্তানি স্বৈরাচারী শাসনের বিরুদ্ধে  তৎকালীন পূর্ব পাকিস্তানে (বর্তমানে বাংলাদেশ) যে আন্দোলন হয়েছিল সেই আন্দোলনকে দমন করার জন্য 1971 সালে 25 মার্চ পাকিস্তান সামরিক বাহিনী বাংলাদেশের উপর যে ভয়ঙ্কর গণহত্যা চালিয়েছিল তাকে অপারেশন সার্চলাইট বলে।


 

অপারেশন সার্চলাইট এর কারন

 1970 নির্বাচনে আওয়ামী লীগ নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা তারপর বাঙ্গালীদের মনে আশা দেখেছিল তারা হয়তো সরকার গঠন করবে কিন্তু পাকিস্তান সরকার বাঙালিদেরক কোন ক্ষমতা না প্রদান করার জন্য বিভিন্ন রকম পরিকল্পনা করতে থাকে ।  

 

পাকিস্তানের শাসক গোষ্ঠী এ নির্বাচনের পর বাংলাদেশকে ক্ষমতা হস্তান্তরের জন্য বলেন এবং কিছুদিন পর প্রেসিডেন্ট ইয়াহিয়া খান  সরকার গঠনে শেখ মুজিবুর রহমানকে আমন্ত্রণ না করে জাতীয় পরিষদের অধিবেশন স্থগিত করে দেয় এর প্রতিবাদে শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে গোটা পূর্ববঙ্গের শুরু হয় জাতীয়তাবাদী আন্দোলন। এই আন্দোলনকে দমানোর জন্য পাকিস্তান 1971 সালে 25 মার্চ operation searchlight নামক এক ভয়ঙ্কর বর্বর হত্যাকাণ্ড চালাই

 

আরও পড়ুন : বাজেট কি?

 

অপারেশন সার্চলাইট এর পটভূমি

 অপারেশন সার্চলাইট 1971 সালের 25 মার্চ হলেও এর পরিকল্পনা অনেক আগে থেকেই করা হয়েছিল। মার্চ মাসের দ্বিতীয় সপ্তাহ থেকে পশ্চিম পাকিস্তান পূর্ব পাকিস্তান অর্থাৎ বাংলাদেশ প্রচুর অস্ত্রসহ সেনা পাঠাতে শুরু করে আর ঢাকা ছিল যেহেতু মুক্তিযোদ্ধা ও বিপ্লবের কেন্দ্রস্থল সেজন্য তাদের প্রধান টার্গেট ছিল ঢাকা। তাই ঢাকার বিভিন্ন শহরে অপারেশন সার্চলাইট অভিযান পরিচালনা করার জন্য দায়িত্ব দেওয়া হয় মেজর জেনারেল রাও ফরমান আলী।  এছাড়া ঢাকার বাহিরে অপারেশন সার্চলাইটের নেতৃত্ব দেন খাদিম হোসেন রাজা। 

 

সেই রাত্রে ঢাকার বিভিন্ন স্থান ঢাকা বিশ্ববিদ্যালয়, পুরান ঢাকা মোহাম্মদপুর, ধানমন্ডি, মিরপুর ইত্যাদি জায়গায় সবথেকে বেশি গণহত্যা চলে। সেই রাতে হাজার হাজার নিরীহ মানুষকে নির্মমভাবে হত্যা করে পাকিস্তানি সেনাবাহিনীরা ।  আর এই গনহত্যা চলে 25 মার্চ থেকে 10 এপ্রিল পর্যন্ত। তবে বিভিন্ন লেখক ও ঐতিহাসিকদের মতে পাকিস্তানি সেনাবাহিনী প্রায় কয়েক লক্ষ বাংলাদেশের মানুষকে হত্যা করেছে। 

 

আশা করি অপারেশন সার্চলাইট বলতে কি বোঝায় বলতে কি বুঝায়  (operation searchlight pdf) এ বিষয়টি বুঝতে পারলেন তো আজকের আর্টিকেলটি আপনাদের কেমন লাগলো অবশ্যই নিচে কমেন্ট করে জানাতে পারেন ধন্যবাদ । 


 

FAQ :

 

1. অপারেশন সার্চলাইট কত তারিখে সংঘটিত হয় ? 

Ans : 1971 সালে 25 মার্চ

 

2. অপারেশন সার্চলাইটের নেতৃত্ব দেন কে ? 

Ans : ফরমান আলী ও খাদিম হোসেন রাজা।

 

3. ঢাকার বাইরে অপারেশন সার্চলাইটের নেতৃত্ব দেন কে ? 

Ans : খাদিম হোসেন রাজা।

 

4. অপারেশন সার্চলাইটের নীলনকশা তৈরি করেন কে ?

Ans : টিক্কা খান

 

5.  ২৫ মার্চ কি দিবস ? 

Ans : জাতীয় গণহত্যা দিবস।

Leave a Comment