উপায় একাউন্ট খোলার নিয়ম 2023 | উপায় মোবাইল ব্যাংকিং কোড 2022

মোবাইল এর মাধ্যমে ব্যাংকের যে কোনো আর্থিক লেনদেন হচ্ছে মোবাইল ব্যাংকিং। তো বাংলাদেশে অনেক মোবাইল ব্যাংকিং পরিষেবা সংস্থা রয়েছে যেমন রকেট, নগদ, বিকাশ ইত্যাদি ঠিক রকম বাংলাদেশের অন্যতম জনপ্রিয় মোবাইল ব্যাঙ্কিং পরিষেবা হচ্ছে উপায়। 2020 upay mobile banking পরিষেবা চালু হওয়ার পর থেকে এর জনপ্রিয়তা দিনকে দিন বেড়েই চলেছে।

উপায় মোবাইল ব্যাংকিং কোড
উপায় মোবাইল ব্যাংকিং কোড
 

তো আজকের আর্টিকেলে আমরা আলোচনা করব উপায় মোবাইল ব্যাংকিং কি ? উপায় একাউন্ট খোলার নিয়ম 2022 ? উপায় মোবাইল ব্যাংকিং app | উপায় মোবাইল ব্যাংকিং কোড কত ইত্যাদি বিষয়।

উপায় মোবাইল ব্যাংকিং কি ? (upay mobile banking in Bangla)

উপায় হচ্ছে United commercial bank (UCB) এর সরকারি প্রতিষ্ঠান ইউনাইটেড ফিনটেক কোম্পানির অনলাইন ব্যাংকিং কার্যক্রম পরিষেবা। এদের পুর্বে নাম ছিল ucash কিন্তু পরবর্তীকালে এর নাম চেঞ্জ করে রাখা হয় উপায় (UPAY)

 

এই উপায় মোবাইল ব্যাংকিং app এর মাধ্যমে আমাদেরকে বিভিন্ন পরিষেবা প্রদান করে যেমন টাকা পাঠানো, মোবাইল রিচার্জ, বিল পে, ফান্ড ট্রান্সফার, ক্যাশ ইন, ক্যাশ আউট ইত্যাদি।

উপায় মোবাইল ব্যাংকিং খোলার নিয়ম

উপায় একাউন্ট খোলার নিয়ম খুবই সহজ আপনারা যে কেউ আপনার হাতে থাকে স্মার্টফোন দিয়ে উপায় মোবাইল ব্যাংকিং খুলতে পারবেন। তো উপায় একাউন্ট খোলার জন্য 

 

1. আপনারা প্রথমে গুগল প্লে স্টোরে চলে যাবেন তারপর  উপায় মোবাইল ব্যাংকিং app টি ডাউনলোড করে নেবেন। 

 

2. upay apps টি ডাউনলোড করে আপনারা ওপেন করবেন ওপেন করার পর registration অপসনে ক্লিক করবেন। যেহেতু আপনারা নতুন একাউন্ট তৈরি করবেন সেই জন্য রেজিস্ট্রেশন অপশনে ক্লিক করতে হবে। 

 

3. তারপর উপরে আপনার মোবাইল নম্বরটি দিবেন। মোবাইল নাম্বার দিয়ে দেওয়ার পর আপনার সিম অপারেটর সেটি সিলেক্ট করবেন অর্থাৎ আপনার সিমটি কোন কোম্পানির সেটা সিলেক্ট করবেন। 

 

4.  তারপর আপনারা verify number এ ক্লিক করবেন। ভেরিফাই নাম্বার এ ক্লিক করার পর আপনার মোবাইল নম্বর এ একটি ওটিপি আসবে এবং অটোমেটিক ভেরিফাই হয়ে যাবে। 

 

5.  তারপর আপনার এনআইডি (Nid Card) এর কার্ডের সামনের এবং পেছনের অংশের ছবি তুলতে হবে। 

 

6.  তার পর আপনাকে একটি ফটো আপলোড করতে হবে অর্থাৎ ক্যামেরা অপশন চালু হয়ে যাবে আপনি ফটো তুলে নেবেন। এ পর্যায়ে আসলে আপনার সামনের ক্যামেরা ওপেন হয়ে যাবে তো আপনারা ছবি তুলে নেবেন।

 

7. তার পর আপনার এনআইডি কার্ড এ তথ্যগুলো ভেরিফাই হবে,  তারপর occupation অর্থাৎ কি করেন সেটা সিলেক্ট করবেন তার নিচে আপনারা জেন্ডার সিলেট করবেন এবং আপনারা একটি ইমেইল আইডি দিয়ে দিবেন  তারপর confirm এ ক্লিক করবেন।

 

8. Confirm এ ক্লিক করার পর আপনার এনআইডি কার্ডের সম্পূর্ণ ইনফর্মেশন বা সম্পূর্ণ তথ্য দেখতে পাবেন কোথাও কোন ভুল থাকলে সেটি আপনারা এডিট করে ঠিক করতে পারেন।  এরপর আপনারা present address বসাবেন এবং term and condition টি এগ্রি করতে হবে এর জন্য আপনারা i agree তে টিক দিয়ে দিবেন। এরপর আপনারা কনফার্ম অপশনে ক্লিক করবেন।

 

9.  তারপর আপনারা 4 সংখ্যার একটি পিন বসাবেন। এটি কনফার্ম করার জন্য আবারও নিচে চার সংখ্যার পিন দিয়ে দিবেন । এখানে একটি কথা মাথায় রাখবেন এই চার সংখ্যার পিন টি খুবই গুরুত্বপূর্ণ কাউকে এই পিন টি শেয়ার করবেন না। আর মনে রাখবেন সবসময় এলোমেলো পিন তৈরি করা। কখনোই সহজ পিন তৈরি করবেন না যেমন চারটে এক বা 1212 ইত্যাদি। এরপর আপনারা কনফার্ম অপশনে ক্লিক করবেন এবং আপনার উপায় অ্যাকাউন্ট তৈরি হয়ে যাবে।

 

10.  এরপর আপনারা উপায় অ্যাকাউন্ট লগইন করবেন মোবাইল নাম্বার এবং চার সংখ্যার পিন কোড দিয়ে। লগইন করার পর আপনারা অ্যাকাউন্ট নম্বর দেখতে পাবেন এবং সেখানে বিভিন্ন রকম ব্যাংকিং সেক্টরের কাজ করতে পারবেন।

উপায় মোবাইল ব্যাংকিং কোড 2022

বর্তমানে বেশিরভাগ মানুষ কিন্তু ফিচার ফোন ব্যবহার করে থাকে। তো তাদের কথা মাথায় রেখে উপায় মোবাইল ব্যাংকিং কোড ব্যবহার করি কম খরচে ক্যাশআউট (cashout) করার সুবিধা দিচ্ছে।

 

মোবাইল ব্যাংকিং এর USSD Code হল *২৬৮# তো আপনি যে মোবাইল নাম্বার উপায় একাউন্ট খুলেছেন সেই নাম্বার থেকে এই কোডটি ডায়াল করলে আপনি উপায় মোবাইল ব্যাংকিং এর সব ধরনের ইনফরমেশন জানতে পারবেন। এই কোড ডায়াল করে আপনার উপায় মোবাইল একাউন্টে কত টাকা আছে সেটা চেক করতে পারবেন। প্রথমে আপনারা এই কোডটি ডায়াল করবেন তারপর 7 নম্বর অপশন সিলেক্ট করবেন তারপর আবার প্রথম কার অপশনটি সিলেক্ট করবেন তারপর আরেকটি অপশন আসবে তো গোপন পিন নাম্বার দিয়ে উপায় অ্যাকাউন্ট চেক করতে পারবেন।

উপায় মোবাইল ব্যাংকিং সুবিধা

উপায় মোবাইল ব্যাংকিং এর সুবিধা হল এখান থেকে খুব সহজে যে কাউকে সেন্ড মানি করতে পারবেন। এছাড়া আপনার স্মার্টফোনের মাধ্যমে উপায় মোবাইল ব্যাংকিং এর সমস্ত ট্রানজেকশন হিস্ট্রি দেখতে পাবেন, আপনার উপায় একাউন্টে কত টাকা আছে জানতে পারবেন এছাড়া আপনারা বিল পেমেন্ট, মোবাইল রিচার্জ, ক্যাশ আউট (upay cash out charge) , মানিট্রান্সফার প্রভৃতি কাজ করতে পারবেন।

উপায় মোবাইল ব্যাংকিং অ্যাপ (upay app in bangla)

উপরে যে সমস্ত সুবিধাগুলো আলোচনা করলাম এই সমস্ত কাজগুলো আপনি করতে পারবেন উপায় মোবাইল ব্যাংকিং অ্যাপ থেকে। এখান থেকে খুব সহজেই মোবাইল রিচার্জ থেকে মানি টেনেস্পার সমস্ত রকম কাজ করতে পারবেন আপনার স্মার্টফোনের মাধ্যমে।

 উপায় মোবাইল ব্যাংকিং কাস্টমার কেয়ার (upay helpline in bangla)

আপনি যদি উপায় মোবাইল ব্যাংকিং নিয়ে কোনো সমস্যায় পড়েন তাহলে উপায় কাস্টমার কেয়ারের সঙ্গে যোগাযোগ করতে পারেন অথবা উপায় হেল্পলাইন নাম্বারে কল করে আপনি আপনার সমস্যার কথা জানাতে পারেন। উপায় হেল্পলাইন নাম্বার হল 16268 , এই নাম্বারে কল করে আপনি আপনার সমস্যার কথা জানাতে পারেন এবং তারা আপনার সমস্যাটির সমাধান করার চেষ্টা করবে।

উপায় মোবাইল ব্যাংকিং ৫০ টাকা বোনাস

আপনি যদি নতুন উপায় মোবাইল ব্যাংকিংয়ে এ সেল্ফ রেজিস্ট্রেশন করেন তাহলে আপনারা উপায় মোবাইল ব্যাংকিং ৫০ টাকা বোনাস  পেয়ে যাবেন। উপায় একাউন্ট খোলার নিয়ম আমরা উপরে আলোচনা করলাম তো আপনরা একাউন্ট খুলে 50 টাকা বোনাস লুটে নিতে পারেন।

 

তো বন্ধুরা আজকের আর্টিকেল থেকে আপনারা উপায় মোবাইল ব্যাংকিং অফার | উপায় মোবাইল ব্যাংকিং কোড | উপায় মোবাইল ব্যাংকিং এজেন্ট | upay dial code কত ইত্যাদি বিষয় জানতে পারলেন। 

 

তো উপায় মোবাইল ব্যাংকিং নিয়ে আজকের আর্টিকেলটি আপনাদের কেমন লাগলো অবশ্যই নিচের কমেন্ট বক্সে আপনাদের মতামত জানাতে পারেন ধন্যবাদ।

Leave a Comment