বাজেট কি এবং কেন | What is budget in bangla

 বাজেট এই শব্দটি আপনারা কম বেশি প্রায় প্রত্যেকের শুনেছেন। যেমন দোকানে কম্পিউটার বা মোবাইল কিনতে গেলে দোকানদাররা জিজ্ঞেস করে আপনার বাজেট কত এছাড়া আপনারা বিজ্ঞাপন দেখে থাকেন আপনার বাজেটের মধ্যে ফ্ল্যাট নিন ইত্যাদি। তো প্রতিটা দেশের সরকার প্রতিবছর একটি বাজেট পেশ করে এবং সরকার কোন খাতে কত টাকা ব্যয় করবে প্রতিবছর সেগুলো উপস্থাপনকরে।  

 

বাজেট কি
বাজেট বলতে কি বুঝায়

তো আপনারা কিন্তু অনেকেই জানেন না বাজেট কি? তো আজকে আর্টিকেলে আমি আলোচনা করব বাজেট কি কত প্রকার ইত্যাদি বিষয় । তো আপনি যদি এই আর্টিকেলটি ধৈর্য ধরে সম্পন্ন পড়েন তাহলে বাজেট সম্পর্কে সমস্ত খুঁটিনাটি বিষয় জানতে পারবেন। 

 

বাজেট কি (what is budget in Bengali)

তো বাজেট শব্দটির প্রথম উৎপত্তি ঘটে ফরাসি শব্দ বুগেট (Bougette) যার অর্থ হলো থলে বা ব্যাগ। বাজেট হচ্ছে একটি দেশের সম্ভাব্য আয় এর হিসাব নিকাশ। প্রতিটা দেশের সরকার দেশ পরিচালনা করার জন্য বিভিন্ন উদ্যোগ নিতে হয় যেমন সরকারকে দেশ পরিচালনা করা, সরকারি কর্মকর্তাদের বেতন, দেশের নাগরিকদের উন্নয়ন ইত্যাদি ।  তো সরকারকে এক বছরে দেশ চালনা করার জন্য কোন খাতে কত টাকা ব্যয় হবে তারই সম্পন্ন হিসাব নিকাশ হচ্ছে বাজেট। 

তো প্রতিবছর নির্দিষ্ট একটি সময়ে সরকার বাজেট পেশ করে থাকে এবং সেখানে উল্লেখ করা হয়ে থাকে জনসাধারণের জন্য বিভিন্ন উন্নয়নমূলক পরিকল্পনা। বাংলাদেশের সাধারণত 1 জুলাই থেকে পরের বছর 30 জুনের মধ্যে বাজেট পেশ করা হয়।

 

বাজেট কাকে বলে (budget definition in Bengali)

তো এক কথায় বলা যেতে পারে বাজেট  হচ্ছে দেশের সম্ভাব্য আয় ও ব্যয়ের হিসাব নিকাশ। সরকারকে দেশ চালনা করার জন্য সরকারের হয়ে যারা কাজ করছে তাদেরকে বেতন ও জনগণের বিভিন্ন উন্নয়নমূলক কাজ যেমন রাস্তাঘাট নির্মাণ ইত্যাদি পরিকল্পনা করতে হয় অর্থাৎ নির্দিষ্ট একটি আর্থ কোথায় কোন কাজে ব্যয় হবে সেই পরিকল্পনার নামই হচ্ছে বাজেট 

ব্যক্তি বাজেটের সঙ্গে রাষ্ট্র বাজেট এর পার্থক্য কি

 ব্যক্তিগত বাজেট অর্থাৎ আমরা আয় বুঝে ব্যয় করি। আমরা যেরকম উপার্জন করি সেই অনুযায়ী কিন্তু আমরা ব্যয় করি এটাই হচ্ছে ব্যাক্তি বাজেট। আর রাষ্ট্র বাজেট হচ্ছে এটার ঠিক উল্টো অর্থাৎ ব্যয় বুঝে আয়।  রাষ্ট্র আগে খরচ করে এবং সেই টাকা কোথা থেকে কিভাবে আসবে সেটার পরিকল্পনা করে।

 

বাজেট কত প্রকার ও কি কি ?

চলুন তাহলে এবার বাজেট এর প্রকারভেদ আলোচনা করি।  সাধারণত আয় এবং ব্যয় এর দিক থেকে বাজেট কে তিন ভাগে ভাগ করা হয়। 

 

    1. ভারসাম্যপূর্ণ বাজেট

            2. উদ্বৃত্ত বাজেট

            3. ঘাটতি বাজেট

 

1. ভারসাম্যপূর্ণ বাজেট : সরকারের যে বাজেটে মোট আয় ও ব্যয় সমান হয় তাকে ভারসাম্যপূর্ণ বাজেট বলে। ভারসাম্যপূর্ণ বাজেটকে সুষম বাজেট ও বলা হয়। অর্থাৎ সরকারের বছরে যতটা ব্যয় ঠিক ততটাই আয়। 

2. উদ্বৃত্ত বাজেট : যে বাজেটে ব্যয় তুলনায় আয় বেশি তাকে উদ্বৃত্ত বাজেট বলা হয় অর্থাৎ সরকারের ব্যয়ের তুলনায় রাজস্ব আদায় যদি বেশি হয় সেটাই হচ্ছে উদ্বৃত্ত বাজেট। অনেক উন্নত দেশে কিন্তু ব্যয় তুলনায় আয় বেশি হয়। 

3. ঘাটতি বাজেট :  যে বাজেটে সরকারের আয়ের থেকে ব্যয় বেশি হয় তাকে ঘাটতি বাজেট বলে। সাধারণত অনেক অনুন্নত দেশে ঘাটতি বাজেট পেশ করা হয়।

 আজকের আর্টিকেল থেকে বাজেট কী (budget ki) | বাজেট কাকে বলে কত প্রকার ও কি কি | ঘাটতি বাজেট কি ইত্যাদি বিষয়ে জানতে পারলেন। 

বাজেট কাকে বলে বাংলা আর্টিকেলটি কেমন লাগলো অবশ্যই নিচে থাকে কমেন্ট বক্সে আপনাদের মতামত জানাতে পারেন ধন্যবাদ।

Leave a Comment