ফ্লপি ডিস্ক কি | ফ্লপি ডিস্ক কত প্রকার ও কি কি | What is floppy disk in Bangla

 আপনারা হার্ডডিক্স এবং ফ্লপি ডিস্ক এই দুটো নাম কমবেশি প্রায় প্রত্যেকের শুনেছেন। আমরা আগের আর্টিকেলে আলোচনা করেছিলাম হার্ডডিস্ক কি তো আজকে আর্টিকেল আমরা আলোচনা করব ফ্লপি ডিস্ক কিফ্লপি ডিস্ক এর কাজ | ফ্লপি ডিস্ক কি ধরনের ডিভাইস ইত্যাদি বিষয়। 

Contents hide
4 ফ্লপি ডিস্ক কত প্রকার ও কি কি | Types of floppy disc in Bengali

 

ফ্লপি ডিস্ক কি | ফ্লপি ডিস্ক কত প্রকার ও কি কি
ফ্লপি ডিস্ক কাকে বলে

 তো আপনারা যদি ফ্লপি ডিস্ক সম্পর্কে কোন কিছু না জেনে থাকেন তাহলে এই আর্টিকেলটি আপনার জন্য। চলুন তাহলে জেনে নিই ফ্লপি ডিস্ক কাকে বলে। 

ফ্লপি ডিস্ক কি ? What is floppy disk in Bengali

ফ্লপি ডিস্ক হলো এক ধরনের স্টোরেজ ডিভাইস ।  এটি 1969 সালে তৈরি করা হয়েছিল। এটি সেকেন্ডারি মেমরি (secondary memory) বা এক্সটার্নাল মেমোরির (external memory) অংশ। 

 

ফ্লপি ডিস্ক অর্থাৎ এটি কতগুলো চাকতি বা ডিস্ক নিয়ে তৈরি। যেগুলো পুরোপুরি ম্যাগনেটিক বা চৌম্বকীয়। যেগুলি ঘোরার মাধ্যমে ডাটা সংরক্ষণ করতে পারে। 1970 দশকের পর থেকে ফ্লপি ডিস্ক প্রচুর পরিমাণ ব্যবহার হতো। কিন্তু সিডি (সিডি) আবিষ্কারের পর থেকে এর জনপ্রিয়তা কমতে থাকে। ফ্লপি ডিস্ক খুব কম পরিমাণে ডেটা সংরক্ষণ করতে পারে যদিও বর্তমানে ফ্লপি ডিস্ক তেমন আর ব্যাবহার হয় না। আশা করি Floppy disk কি এ বিষয়টি বুঝতে পারলেন।

ফ্লপি ডিস্ক কাকে বলে ? Floppy disk meaning in Bengali

যে স্টোরেজ ডিভাইসে ম্যাগনেটিক অক্সাইড লাগানো প্লাস্টিকের পাতলা বৃত্তাকার ডিস্ক থাকে যেটি ঘোরার মাধ্যমে কম খরচে তথ্য সঞ্চয় করে রাখা যায় তাকে ফ্লপি ডিস্ক বলে।

ফ্লপি ডিস্ক এর ইতিহাস | History of floppy disk

ফ্লপি ডিস্ক ড্রাইভ সর্বপ্রথম 1969 সালে Allan Sugart আবিষ্কার করেছিলেন। তখন এর আকার ছিল প্রায় ৮ ইঞ্চি। এটি প্রথম হার্ডওয়ার স্টোরেজ ডিভাইস যা বহনযোগ্য ছিল। ফ্লপি ডিস্ক এ সংরক্ষিত ডেটা পড়তে এবং লিখতে পারবেন।

 

এই ফ্লপি ডিস্কটি শুধুমাত্র 80KB ডেটা সংরক্ষণ করতে সক্ষম ছিল। এই ডিস্কের আকার যখন 8 ইঞ্চি ছিল, তখন একে ডিস্কেট (Diskette)  বলা হত। ফ্লপি ডিস্কের পরবর্তী সংস্করণে এর আকার 5.25 ইঞ্চি করা হয় এবং এটি 800kb ডেটা সংরক্ষণ করতে সক্ষম হয়।

 

1970 দশকের শুরুতে ফ্লাপি ডিস্ক এর ব্যবহার ব্যাপক ভাবে বাড়তে থাকে। আগে এটি শুধুমাত্র ডেটা পড়ার জন্য ব্যবহার করা হতো কিন্তু পরে এটি ডেটা পড়া এবং লেখার জন্য ডিজাইন করা হয়েছিল।

 

5.25-ইঞ্চি floppy disk প্রথম IBM তার ব্যক্তিগত কম্পিউটারে 1981 সালে ব্যবহার করেছিল। পরে 3.5-ইঞ্চি ফ্লপি ডিস্কগুলিও তৈরি করা হয়েছিল যার 1.44 MB স্টোরেজ capacity ছিল। কিন্তু 1990 সালের 5.25 ইঞ্চি ফ্লপি ডিস্ক অনেক জনপ্রিয়তা অর্জন করেছিল। যদিও বর্তমানে ফ্লপি ডিস্ক আর তেমন ব্যবহার হয় না।

ফ্লপি ডিস্ক কত প্রকার ও কি কি | Types of floppy disc in Bengali

সময়ের সাথে সাথে কিন্তু বিভিন্ন রকমের ফ্লপি ডিস্ক বাজারে এসেছিল। কিন্তু সেগুলো মার্কেটে বেশিদিন টিকতে পারেনি। চলুন তাহলে নিচে ফ্লপি ডিস্ক এর প্রকারভেদ গুলো আলোচনা করা যাক।

 

          1. 8-inch Drive

            2. 5 ¼ -Inch Drive

            3. 3 ½ -Inch Drive

            4. Zip Drive

 

1. 8-inch Drive : 1970 দশকের প্রথম দিকে এটি আবিষ্কার হয়েছিল। প্রথমদিকে শুধুমাত্র ডেটা পড়া গেলও পরবর্তীকালে এটিতে ডেটা পড়তে এবং লিখতে সক্ষম হয়েছিলো।

 

2. 5 ¼ -Inch Drive :  ৫ ইঞ্চি ফ্লপি ডিস্ক ড্রাইভ মূলত ব্যক্তিগত কম্পিউটারে ব্যবহার করা হতো। এটি 1976 সালে  আবিষ্কার হলেও 1990 সাল থেকে এর ব্যবহার শুরু হয়। প্রথম দিকে এর স্টোরেজ ক্যাপাসিটি ছিল 160kb পরবর্তীকালে এর স্টোরেজ ক্ষমতা 360kb থেকে 1.2mb তে বৃদ্ধি করা হয়েছিল।

 

3. 3 ½ -Inch Drive : 3.5 ইঞ্চি ফ্লপি ডিস্কটি 1984 সালে IBM দ্বারা তৈরি করা হয়েছিল। প্রথম দিকে এর স্টোরেজ ক্ষমতা ছিল 720kb কিন্তু পরবর্তী সংস্করণে এর স্টোরেজ ক্ষমতা 1.4mb তে বৃদ্ধি পায়। এটি চুম্বকীয় ডিস্ক বা চারটি যা প্লাস্টিকের মধ্যে আবৃত থাকে।

 

4. Zip Drive :  1990 দশকের মাঝামাঝি সময়ে Zip Drive এসেছিল। কিন্তু এটি ব্যয়বহুল হওয়ার কারণে মার্কেটে বেশিদিন টিকে থাকতে পারেনি বা জনপ্রিয় হয়ে উঠতে পারেনি।

ফ্লপি ডিস্ক এর সুবিধা :

ফ্লপি ডিস্ক এর কিছু গুরুত্বপূর্ণ সুবিধা নিচে বিস্তারিত আলোচনা করা হলো। 

 

• ফ্লপি ডিস্কের আকার খুব ছোট যার কারণে এটিকে খুব সহজে বহন করা যায়। এর আকার সাধারণত CD (compact disk) চেয়েও ছোটো। 

 

• ফ্লপিডিস্কের বাইরে একটি প্লাস্টিকের আবরণ রয়েছে যার কারণে এটি নিরাপদে থাকে, স্ক্র্যাচ হওয়ার কোন সম্ভাবনা নেই।

 

• floppy disk ব্যবহার করে এক কম্পিউটার থেকে অন্য কম্পিউটারে ডেটা ট্রান্সফার করা যায়। 

 

• floppy disk গুলোকে boot disk হিসাবে ব্যবহার করা যায়।

 

• ফ্লপি ডিস্ক এর দাম তুলনামূলকভাবে অনেক কম। যদিও বর্তমানে ফ্লপি ডিস্ক এর ব্যবহার হয় না। তবে যখন floppy disk ব্যবহার হতো তখনো কিন্তু এর দাম তুলনামূলকভাবে কম ছিল।

ফ্লপি ডিস্ক এর অসুবিধা :

ফ্লপি ডিস্ক এর যেমন সুবিধা রয়েছে ঠিক তেমনি অসুবিধা রয়েছে। Floppy disk এর কিছু অসুবিধা নিচে আলোচনা করা হলো।
 
• Floppy disk এর স্টোরেজ ক্ষমতা কম । 
 
 
 • এটি নষ্ট হয়ে যেতে পারে।
 
 
• ফ্লপিডিস্ক এর ডেটা ট্রান্সফার স্পিড খুব কম।
 
 
• ফ্লপিডিস্ক এর সিকিউরিটি তেমন মজবুত নয় যেকোনো সময় floppydisk  এ থাকার ডেটা করাপ্টেড হতে পারে।
 
 
এইসব কারণেই মূলত 2000 সালের পথ থেকে ফ্লপি ডিস্ক আর তেমন ব্যবহার করা হয় না। আশা করি আপনারা ফ্লপিডিস্ক এর  সুবিধা এবং অসুবিধা গুলো বুঝতে পারলেন।
 
 
তো বন্ধুরা আশা করি আজকের আর্টিকেল থেকে আপনারা ফ্লপি ডিস্ক কী (floppy disk ki) | ফ্লপি ডিস্ক এর কাজ কি | হার্ডডিস্ক ও ফ্লপি ডিস্কের মধ্যে পার্থক্য | ফ্লপি ডিস্ক এর  প্রকারভেদ কি ইত্যাদি বিশ্ব জানতে পারলেন। 
 
ফ্লপি ডিস্ক কাকে বলে নিয়ে আজকের আর্টিকেলটি আপনাদের কেমন লাগলো? অবশ্যই নিচে থাকা কমেন্ট বক্সে আপনাদের মতামত জানাতে পারেন ধন্যবাদ।
 
FAQ : 
 
1. ফ্লপি ডিস্ক কি ধরনের ডিভাইস ? 
উত্তর : ফ্লপি ডিস্ক হলো  আউটপুট ডিভাইস।
 
2. ফ্লপি ডিস্ক দেখতে কেমন ? 
উত্তর : ফ্লপি ডিস্ক দেখতে চৌম্বক আকৃতির ডিস্ক বা চাকতির মতো ।
3. ফ্লপি ডিস্ক এর ক্ষমতা কত ? 
উত্তর : 3.5 ইঞ্চি ফ্লপি ডিস্ক এর স্টোরেজ ক্ষমতা 1.4mb

1 thought on “ফ্লপি ডিস্ক কি | ফ্লপি ডিস্ক কত প্রকার ও কি কি | What is floppy disk in Bangla”

Leave a Comment