বিকাশ একাউন্ট বন্ধ করার নিয়ম | how to delete bkash account

 বাংলাদেশের অন্যতম জনপ্রিয় মোবাইল ব্যাংকিং মাধ্যম হলো বিকাশ। তো অনেক সময় আপনারা এই বিকাশ একাউন্ট বন্ধ বা close করতে চান। যদিও বিকাশ একাউন্ট বন্ধ করার কারন রয়েছে যেমন ধরুন, যার বিকাশ একাউন্ট বন্ধ করতে চাইছেন সে ব্যক্তি মারা গেছে, বা আপনি বিকাশ মোবাইল ব্যাংকিং ব্যবহার করতে চান না অন্য কোন ব্যাংক ব্যবহার করতে চান, এরকম অনেক কারণ রয়েছে।

বিকাশ একাউন্ট বন্ধ করার নিয়ম
বিকাশ একাউন্ট বন্ধ করার নিয়ম

তো বিকাশ একাউন্ট ডিলিট করার নিয়ম খুবই সোজা, তো ধৈর্য ধরে এই আর্টিকেলটি সম্পন্ন পড়লে, আপনারা এই কাজটি আপনার হাতে থাকায স্মার্টফোন দিয়ে খুব সহজে করতে পারবেন। 

চলুন তাহলে বেশি কথা না বলে বিকাশ আইডি ডিএক্টিভ করার নিয়ম টি জেনে নিই। 

বিকাশ একাউন্ট ডিলিট করার নিয়ম | delete bkash account 

বিকাশ একাউন্ট ডিলিট করা খুবই সোজা। বিকাশ একাউন্ট আপনি দুইভাবে বন্ধ করতে পারবেন। তো bKash account ডিলিট করার পূর্বে আপনাকে কতগুলো কাজ করতে হবে সেগুলো নিম্নে বিস্তারিত আলোচনা করা হলো।

বিকাশ একাউন্ট বন্ধ করার উপায় | How to permanently delete bKash account 

তো বিকাশ একাউন্ট বন্ধ করার পূর্বে আপনাদেরকে যেগুলো করতে হবে সেগুলো ধাপে ধাপে আলোচনা করা হলো

১. অ্যাকাউন্ট ব্যালেন্স জিরো করুন : 

বিকাশ একাউন্ট ডিলেট করার জন্য আপনার একাউন্টের ব্যালেন্স জিরো করতে হবে, তো অবশ্যই একাউন্ট ডিলিট করার পূর্বে আপনারা আপনার একাউন্টের ব্যালেন্স চেক করে নিবেন,  তারপর একাউন্টে যদি কোন টাকা থেকে থাকে তাহলে আপনি সেই টাকাটা রিচার্জ করতে পারেন অথবা সেন্ড মানি করতে পারেন। 

তাই অবশ্যই আপনার অ্যাকাউন্ট ব্যালেন্স জিরো করে permanently delete bkash account করবেন। 

২. প্রয়োজনীয় কাগজপত্র নিয়ে কাস্টমার কেয়ারে যান

বিকাশ একাউন্ট বন্ধ করার জন্য, যার নামে বিকাশ একাউন্ট খোলা রয়েছে তাকে কাস্টমার কেয়ারে যেতে হবে প্রয়োজনীয় ডকুমেন্টস নিয়ে। তো আপনারা জাতীয় পরিচয় পত্র অরজিনাল কপি এবং পাসপোর্ট সাইজের দুই কপি ফটো এবং যে সিমে বিকাশ একাউন্ট (bkash account number) খোলা রয়েছে সেই সিমটা নিয়ে আপনাকে যেতে হবে ।

যদি মৃত ব্যক্তির bkash account delete করতে চান সেক্ষেত্রে ও মৃত ব্যক্তির জাতীয় পরিচয় পত্র এবং দুই কপি ফটো এবং যে ওই মৃত ব্যক্তির একাউন্টটি বন্ধ করতে চাইছেন তার জাতীয় পরিচয় পত্র অরিজিনাল কপি এবং দুই কপি পাসপোর্ট সাইজের ফটো নিয়ে বিকাশ কাস্টমার কেয়ারে যোগাযোগ করতে হবে।

কাস্টমার কেয়ারের সাথে কথা বলে বিকাশ একাউন্ট বন্ধ করুণ 

তো উপরের সমস্ত কাজগুলি করার পর বিকাশ কাস্টমার কেয়ারের অফিসাররা আপনাকে ভালোভাবে যাচাই করবে আপনার ডকুমেন্টস গুলো নেবে, তারপর কিন্তু আপনার বিকাশ একাউন্ট (delete bkash account) বন্ধ করে দিবে, এবং আপনি 48 ঘন্টা কিংবা ৭২ ঘণ্টা পর চেক করে দেখবেন আপনার বিকাশ এখন বন্ধ হয়ে গেছে।

ঘরে বসে বিকাশ একাউন্ট বন্ধ করার নিয়ম 

আপনি যদি ঘরে বসে সাময়িকভাবে বিকাশ একাউন্ট বন্ধ করতে চান এর জন্য আপনাকে bKash customer care সাথে কথা বলতে হবে , তার জন্য আপনি বিকাশ কাস্টমার কেয়ার নাম্বার, ১৬২৪৭ তো এই নম্বরে কল করে বিকাশ প্রতিনিধির সঙ্গে কথা বলে, আপনার বিষয়টি ওদেরকে বলুন। 

তারপর তারা আপনাকে ভেরিফাই করবে, যেমন আপনার একাউন্টে কত টাকা রয়েছে, আপনার অ্যাকাউন্টের লাস্ট তিনটে ট্রানজেকশন বলুন ইত্যাদি এবং তাদের যদি মনে হয় তাহলে আপনার বিকাশ একাউন্টটি ডিলিট (bkash id disable) করে দিবে। 

FAQ: 

১. কিভাবে বিকাশ একাউন্ট ডিলিট করবো? 

উত্তর : বিকাশ একাউন্ট বন্ধ করার জন্য জাতীয় পরিচয় পত্র এবং দু কপি পাসপোর্ট সাইজের ফটো নিয়ে সরাসরি Bikash কাস্টমার কেয়ারে চলে যান।

২. বিকাশ একাউন্ট বন্ধ হলে করনীয় ? 

উত্তর : যদি কোন কারণবশত আপনার বিকাশ একাউন্ট ডিলিট হয়ে যায়, তাহলে একটি মাত্র উপায় হচ্ছে বিকাশ কাস্টমারের সঙ্গে যোগাযোগ করা ।

৩. বিকাশ একাউন্ট নাম্বার পরিবর্তন ?

উত্তর : বিকাশ একাউন্ট নাম্বার পরিবর্তনের জন্য আপনাকে মোবাইল নাম্বার এবং প্রয়োজনীয় ডকুমেন্টস নিয়ে বিকাশ কাস্টমার কেয়ার এ যেতে হবে।

তো বন্ধুরা আজকের এই আর্টিকেল থেকে আপনারা কিভাবে বিকাশ একাউন্ট ডিলিট করা যায় বা কিভাবে বিকাশ একাউন্ট বন্ধ করা যায় এ বিষয়টি বুঝতে পারলেন।

Bikash account delete in Bangla এই নিয়ে আজকের আর্টিকেলটি কেমন লাগলো অবশ্যই নিচে থাকা কমেন্ট বক্সে আপনার মতামত জানাতে পারেন ধন্যবাদ।

Leave a Comment