ভোটার আইডি কার্ড ডাউনলোড 2023 | জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করুন

 আপনি যদি নতুন ভোটার কার্ডের জন্য আবেদন করেন তাহলে ভোটার কার্ডের যে স্লিপ নম্বর সেটি আপনাকে দিয়ে দিবে এছাড়া কিছুদিন পর আপনার মোবাইলে এসএমএস এর মাধ্যমে nid Card নম্বর দিয়ে দিবে । তো এই স্লিপ নাম্বার অথবা এনআইডি কার্ড নম্বর এর মাধ্যমে খুব সহজে জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করতে পারবেন। 

ভোটার আইডি কার্ড ডাউনলোড 2023
NID card check বাংলাদেশ

আপনার জাতীয় পরিচয় পত্র স্লীপ টি যদি হারিয়ে যায় আর আপনার কাছে যদি ওই এনআইডি নাম্বারটি থেকে থাকে তাহলে খুব সহজে এটি ডাউনলোড করতে পারবেন। 

তো এই আর্টিকেলটি সম্পন্ন পড়লে ভোটার আইডি কার্ড অনলাইন কপি ডাউনলোড করতে পারবেন। 

ভোটার আইডি কার্ড ডাউনলোড করতে কি কি লাগবে 

ভোটার আইডি কার্ড অনলাইন কপি ডাউনলোড করার জন্য  কয়েকটি ডকুমেন্টস এর প্রয়োজন হবে যেমন

        • জাতীয় পরিচয়পত্র নম্বর অথবা ফর্ম নম্বর

        • মোবাইল নাম্বার

        • জন্মতারিখ

        • বর্তমান ঠিকানা ও স্থান ঠিকানা

ভোটার আইডি কার্ড ডাউনলোড করার নিয়ম 

এনআইডি কার্ড ডাউনলোড করার নিয়ম খুব সোজা। ভোটার আইডি কাড ডাউনলোড করার জন্য আপনাকে কতগুলি পদ্ধতি অবলম্বন করতে হবে সেগুলোর নিচে স্টেপ বাই স্টেপ আলোচনা করা হলো 

প্রথম ধাপ : 

প্রথমে আপনাদেরকে গুগল প্লে স্টোর থেকে Nid wallet এই অ্যাপসটি ডাউনলোড করতে হবে। তো এর জন্য আপনারা google play store এ সার্চবারে গিয়ে nid wallet লিখে সার্চ করবেন প্রথমে যে অ্যাপসটি দেখতে পাবেন সেটি ডাউনলোড করে নেবেন। 

ভোটার আইডি কার্ড ডাউনলোড 2023

দ্বিতীয় ধাপ :

তারপর আপনারা সরাসরি যেকোনো একটি ব্রাউজারে চলে যাবে তারপর nid bd এটি লিখে সার্চ করবেন এবং প্রথমে যে ওয়েবসাইটটি দেখতে পাবেন সেই ওয়েবসাইটিতে ক্লিক করবেন অথবা আপনারা সরাসরি services.nidw.gov.bd এই লিংকটিতে ক্লিক করবেন।

তৃতীয় ধাপ :

ক্লিক করার পর নতুন একটা ইন্টারফেস দেখতে পাবেন, একাউন্ট নেই তার নিচে রেজিস্টার অপশন এ ক্লিক করবেন।

চতুর্থ ধাপ :

রেজিস্ট্রার অপশনে ক্লিক করার পর অ্যাকাউন্ট রেজিস্টার করতে হবে, তো এর জন্য আপনারা কতগুলি অপশন দেখতে পাবেন সেগুলো ফিলাপ করতে হবে, তো সর্বপ্রথম জাতীয় পরিচয়পত্র নম্বর / ফর্ম নম্বর এটি দিয়ে দিবেন, তারপর জন্ম তারিখ সাল বসিয়ে দিবেন, তারপর ছবিতে প্রদর্শিত ক্যাপচা কোডটি বসিয়ে দিয়ে সাবমিট অপশনে ক্লিক করবেন।

পঞ্চম ধাপ :

এবং আপনাকে পরবর্তী পেজে নিয়ে যাবে, সেখানে আপনাকে বর্তমান ঠিকানা ও স্থায়ী ঠিকানা দিতে হবে যেমন বিভাগ, জেলা, উপজেলা ইত্যাদী। তো বর্তমান ঠিকানা ও স্থায়ী ঠিকানা ঠিকঠাকভাবে বসিয়ে দেওয়ার পর আপনারা পরবর্তী গঠনে ক্লিক করবেন।

ষষ্ঠ ধাপ : 

তারপরে পেজে একটি মোবাইল নাম্বার দেখতে পাবেন সেই মোবাইল নাম্বারটা যদি আপনার হয় তাহলে বার্তা পাঠান অপশনটিতে ক্লিক করবেন, আর যদি না হয় তাহলে মোবাইল নাম্বারটি পরিবর্তন করে নেবেন দিয়ে বার্তা পাঠান অপশনটিতে ক্লিক করবেন ।

সপ্তম ধাপ :

তারপর ওই নম্বরে একটি otp আসবে ওটিপি টা বসিয়ে দেওয়ার পর বহাল অপশনে ক্লিক করবেন

অষ্টম ধাপ :

তারপর আপনারা একটু নিচে tap to open nid wallet এই অপশনটিতে ক্লিক করবেন ক্লিক করার পর সরাসরি আপনাকে প্রথমে যে অ্যাপসটি (Nid wallet) ডাউনলোড করেছেন সেই অ্যাপসটিতে নিয়ে যাওয়া হবে

নবম ধাপ : 

ওই অ্যাপসটিতে গিয়ে আপনার ফেসটি স্ক্যান করতে হবে , স্ক্যান হওয়া কমপ্লিট হয়ে গেলে আপনার ছবি এবং আপনার সম্পূর্ণ ডিটেইলস দেখতে পাবেন এবং নিচের দিকে একটু স্ক্রল করবেন এবং ডাউনলোড অপশন দেখতে পাবেন সেখানে ক্লিক করে কিন্তু nid bd download ডাউনলোড করতে পারবেন।

তো এই সিস্টেম গুলো ফলো করে আপনারা খুব সহজেই আপনার হাতে থাকা স্মার্টফোন দিয়ে national id card download করতে পারবেন।

ভোটার নাম্বার দিয়ে আইডি কার্ড বের করার নিয়ম 

 নিবন্ধন স্লিপ দিয়ে আইডি কার্ড বের করার নিয়ম খুব সোজা এর জন্য আপনারা খুব সহজেই nid smart card online copy ডাউনলোড করতে পারবেন । এ বিষয়টি উপরে বিস্তারিত আলোচনা করলাম । nid online copy download করার জন্য স্লিপ নাম্বার অথবা ভোটার নাম্বার যেকোনো একটি লাগবে। সুতরাং ভোটের নাম্বার দিয়ে খুব সহজে আইডি কার্ড download করতে পারবেন, যেটি উপরে আলোচনা করলাম।
 

টোকেন দিয়ে আইডি কার্ড বের করার নিয়ম

আগেই বললাম nid service gov bd নিয়ম অনুসারে আইডি কার্ড বের করার জন্য স্লিপ বা টোকেন নাম্বার অথবা nid কার্ড নাম্বারের প্রয়োজন হবে এরমধ্যে যেকোনো একটি থাকলে nid card download bd করতে পারবেন, যেটি উপরে দীর্ঘায়িত আলোচনা করলাম।
 
তো বন্ধুরা অনলাইন থেকে ভোটার আইডি কার্ড বের করার নিয়ম নিয়ে আজকের এই আর্টিকেলটি কেমন লাগলো অবশ্যই নিচে থাকে কমেন্ট বক্সে আপনাদের মতামত জানাতে পারেন ধন্যবাদ।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url