আধার কার্ড ডাউনলোড করার নিয়ম | aadhar card download

প্রত্যেক ভারতবাসীর জন্য আধার কার্ড হচ্ছে গুরুত্বপূর্ণ একটি ডকুমেন্টস , সুতরাং প্রত্যেকের আধার কার্ড থাকা বাধ্যতামূলক।  তো যারা নতুন আধার কার্ড করেছেন তারা অনেকেই কিন্তু জানেন না আধার কার্ড চেক স্ট্যাটাস বা আধার কার্ড ডাউনলোড কিভাবে করতে হয়।

আধার কার্ড ডাউনলোড করার নিয়ম
আধার কার্ড ডাউনলোড করার নিয়ম

তো আপনি যদি এই আর্টিকেলটি ধর্য ধরে সম্পন্ন করেন তাহলে download aadhar  নিয়ম, Aadhar Card status check ইত্যাদি বিষয় জানতে পারবেন।

আধার কার্ড স্ট্যাটাস চেক | aadhar card status check online

Aadhar Card স্ট্যাটাস চেক করার জন্য আপনারা যে কোন ব্রাউজারে চলে যাবেন তারপর my aadhar এটি লিখে সার্চ করবেন, প্রথমে যে ওয়েবসাইটটি দেখতে পাবেন সেখানে ক্লিক করবেন অথবা আপনারা সরাসরি uidai.gov.in এই লিংকে ক্লিক করে চলে আসতে পারেন। 

তারপর নিচের দিকে একটু স্ক্রলড ডাউন করবেন, এবং সেখানে Check Enrolment & Update Status এই অপশনটি দেখতে পাবেন দিয়ে এটির উপর ক্লিক করবেন।

ক্লিক করার পর নতুন একটি পেজে আপনাকে নিয়ে যাওয়া হবে তারপর প্রথম কার অপশনে Enrolment ID, SRN or URN এগুলোর মধ্যে যেকোনো একটি নাম্বার দিতে হবে। তো প্রশ্ন হলো এ নাম্বার গুলো কোথায় পাবেন যখন নতুন আধার কার্ড করার জন্য আবেদন করেছিলেন তখন আপনাকে একটা স্লিপ দেওয়া হয়েছিল ওই স্লিপে কিন্তু এই নাম্বার গুলো পেয়ে যাবেন। 

তারপর ক্যাপচা কোডটি সঠিকভাবে পূরণ করবেন দিয়ে সাবমিট অপশনে ক্লিক করবেন।

তারপর কিন্তু আপনার আধার স্ট্যাটাস চেক করতে পারবেন। আপনার আধার কার্ডটি ভেরিফিকেশন হয়ে গেছে না পেন্ডিং রয়েছে সেটা কিন্তু দেখতে পাবেন। আশা করি আধার কার্ড স্ট্যাটাস চেক অনলাইন কিভাবে করবেন এ বিষয়টি বুঝতে পারলেন।

আধার কার্ড ডাউনলোড 2023 | Aadhar card download 

আধার কার্ড ডাউনলোড করার জন্য আপনার সরাসরি uidai.gov.in ওয়েবসাইটে চলে আসবেন তারপর নিচের দিকে একটু স্ক্রল ডাউন করবেন দিয়ে Download Aadhaar এই অপশনটি দেখতে পাবেন সেখানে ক্লিক করবেন।

তারপর প্রথম কার অপশনে Aadhaar Number অথবা Enrollment ID নাম্বারটা দিয়ে দিবেন , এবং দ্বিতীয় অপশনে ক্যাপচা কোডটি সঠিকভাবে পূরণ করবেন। 

এবং সঙ্গে সঙ্গে আধার কার্ড লিঙ্ক মোবাইল নাম্বার এ একটি otp চলে আসবে ওটিপি টি সঠিকভাবে বসিয়ে দেওয়ার পর সাবমিটে ক্লিক করবেন তারপর কিন্তু আপনার আধার কার্ডটি ডাউনলোড হয়ে যাবে।


 আশা করি আধার কার্ড ডাউনলোড অনলাইন কিভাবে করতে হয় এ বিষয়টি বুঝতে পারলেন।

আধার কার্ড ডাউনলোড মোবাইল নম্বর দিয়ে

মোবাইল নাম্বার দিয়ে আধার কার্ড ডাউনলোড করা যে প্রসেস সেটি আমি উপরে বিস্তারিত আলোচনা করলাম। উপরে সমস্ত পদ্ধতি গুলো ফলো করলে মোবাইল নাম্বার দিয়ে আধার কার্ড চেক করতে পারবেন। 

তো বন্ধুরা আশা করি আজকের এই আর্টিকেল থেকে Aadhar card download , আধার কার্ড স্ট্যাটাস চেক ইত্যাদি বিষয় জানতে পারলেন।

আধার কার্ড নিয়ে কোন প্রশ্ন থাকলে আপনারা নিচে থাকা কমেন্ট বক্সে করতে পারেন ধন্যবাদ।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url