অনলাইন জন্ম নিবন্ধন যাচাই করার নিয়ম | জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক apps

 জন্ম নিবন্ধন বা জন্ম সনদ বাংলাদেশের গুরুত্বপূর্ণ একটি ডকুমেন্ট। আপনি যে বাংলাদেশের নাগরিক সেটা প্রমাণের জন্য জন্ম নিবন্ধন থাকা অত্যন্ত জরুরী। জন্ম নিবন্ধন বিভিন্ন প্রয়োজনীয় ক্ষেত্রে ব্যবহৃত হয় যেমন, স্কুল বা কলেজে ভর্তিতে, পাসপোর্ট তৈরি করতে, বিবাহ রেজিস্ট্রির সময়, জমি রেজিস্ট্রেশন, নতুন ব্যাংক একাউন্ট খোলা ইত্যাদি।


জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড

তো jonmo nibondhon এর জন্য যারা ফর্ম ফিলাপ করেছেন তারা কিভাবে, অনলাইন জন্ম নিবন্ধন তথ্য যাচাই যাচাই (online birth certificate) করবেন  সেটি আজকের এই আর্টিকেলে আলোচনা করব। তো এই আর্টিকেলটা যদি ধৈর্য ধরে সম্পন্ন পড়েন তাহলে অনলাইন জন্ম নিবন্ধন যাচাই সম্পর্কে বিভিন্ন তথ্য জানতে পারবেন যেমন জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই কিভাবে করবো । জন্ম নিবন্ধন যাচাই করুন অনলাইনে । কোড দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করার নিয়ম কি ইত্যাদী বিষয়। 

জন্ম নিবন্ধন যাচাই

অনলাইনে জন্মনিবন্ধন যাচাই করার নিয়ম খুবই সোজা এই কাজটি আপনারা যে কেও আপনার হাতে থাকা স্মার্টফোন দিয়ে করতে পারবেন। Jonmo Nibondhon Jachai করার জন্য ১৭ ডিজিটের জন্ম নিবন্ধন নাম্বার এবং আপনার জন্ম তারিখ ও সাল প্রয়োজন হবে তারপর কিন্তু খুব সহজে nibondhon check করতে পারবেন।

অনলাইন জন্ম নিবন্ধন যাচাই করার নিয়ম

জন্ম তথ্য যাচাই করার জন্য আপনাদেরকে কয়েকটি পদ্ধতি অনুসরণ করতে হবে কি সেই পদ্ধতি সেগুলো নিচে বিস্তারিত আলোচনা করা হলো।

প্রথম ধাপ:

তো আপনারা সর্বপ্রথম everify.bdris.gov.bd এই ওয়েবসাইটটিতে চলে যাবে তারপর আপনারা নিচের ফটোটার মত একটা পেজ দেখতে পাবে।

জন্ম নিবন্ধন যাচাই কপি ডাউনলোড

দ্বিতীয় ধাপ :

তারপর আপনাদেরকে যে কাজটি করতে হবে , প্রথমকার অপশনটিতে আপনাদেরকে 17 ডিজিটের বার্থ সার্টিফিকেট নাম্বারটি দিতে হবে। 

তৃতীয় ধাপ :

তারপর যে অপশনটি রয়েছে সেখানে আপনার জন্ম তারিখ সাল অর্থাৎ date of birth টি ঠিকঠাক ভাবে দিতে হবে। 

চতুর্থ ধাপ :

পরবর্তী ধাপে আপনারা প্রশ্নের উত্তরটি সঠিকভাবে দিতে হবে । তারপর সার্চ বাটনে ক্লিক করতে হবে। তারপর কিন্তু আপনারা খুব সহজেই জন্ম নিবন্ধন তথ্য দেখতে পারবেন।

জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড

তো এই জন্ম নিবন্ধন অনলাইন কপিটি ডাউনলোড করার জন্য , উপরের ছবিটির মাউসের মাধ্যমে ক্লিক করে, কম্পিউটারের কিবোর্ড এর CTRL+P তে ক্লিক করবেন তারপর ওই ছবিটা প্রিন্ট করে নিবেন।

আর মোবাইল দিয়ে ডাউনলোড করার জন্য আপনারা জন্ম নিবন্ধনের যে পেজটা বের করলেন সেই পেজের ডানদিকে মোবাইলের থ্রি লাইন দেখতে পাবেন , তারপর আপনারা share অপশন দেখতে পাবেন তো ওইখানে ক্লিক করবেন ক্লিক করার পর একদম লাস্টে ডান দিকে print লেখা অপশন দেখতে পাবেন , তো প্রিন্টে ক্লিক করবেন ক্লিক করার পর , উপরে বামদিকে অথবা ডান দিকের থ্রি লাইনে ক্লিক করলে save to pdf অপশন দেখতে পাবেন তো ওইখানে ক্লিক করলে কিন্তু আপনার জন্ম নিবন্ধন অনলাইন প্রপার্টি ডাউনলোড হয়ে যাবে।

জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই

শুধুমাত্র জন্মতারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করতে পারবেন না, অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই করার জন্য, ১৭ ডিজিটের জন্ম নিবন্ধন যাচাই কোড টি ও লাগবে তারপর কিন্তু খুব সহজেই উপরের নিয়মে যাচাই করতে পারবেন।

কোড দিয়ে জন্ম নিবন্ধন যাচাই

শুধুমাত্র কোড দিয়ে nibondhon check করতে আপনি পারবেন না, জন্ম নিবন্ধন চেক করার জন্য online birth certificate কোড এবং date of birth এর প্রয়োজন হবে। 

তো এই দুটি জিনিস থাকলে আপনারা কিভাবে জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করতে পারবেন সেটা উপরে বিস্তারিত আলোচনা করলাম।

জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক apps

জন্ম নিবন্ধন আবেদন যাচাই করার জন্য অফিসিয়াল কোন অ্যাপস মনে হয় নয়, তাই আপনাদেরকে বলব বার্থ সার্টিফিকেট যাচাই করার জন্য সরাসরি আপনারা ব্রাউজার থেকে যাচাই করুন বা এটি ডাউনলোড করুন, কারণ এই পদ্ধতি খুবই সোজা। 

তো বন্ধুরা আজকের এই আর্টিকেল থেকে আপনারা Jonmo Nibondhon Jachai সম্পর্কে বিভিন্ন তথ্য জানতে পারলেন । 

অনলাইন জন্ম নিবন্ধন তথ্য যাচাই বা জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক apps download নিয়ে আজকের এই আর্টিকেলটি কেমন লাগলো অবশ্যই নিচে থাকা কমেন্ট বক্সে আপনাদের মতামত জানাতে পারেন ধন্যবাদ।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url