ভীম ইউপিআই কি ? এটি কিভাবে ব্যবহার করে । what is Bhim upi in Bengali ?। how to use Bhim upi bangla

 দেশকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য এবং আমাদের দেশকে  digitalise করার জন্য Bhim Upi চালু করা হয়েছে। 2016 সালে শেষের দিকে নোট বন্দির সময় মাননীয় প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদী ভীম ইউপিআই (Bhim Upi)অ্যাপসটি চালু করেছেন।

 

ভীম ইউপিআই (Bhim Upi) কি ? এটি কিভাবে ব্যবহার করে


Bhim upi কি ? (what is Bhim upi ? or bhim upi meaning ) :

 

ভীম (Bhim) এর পুরো নাম হলো ভারত ইন্টারফেস ফর মানি (Bharat interface for money) আর ইউ পি আই (Upi) এর পুরো নাম হল ইউনিফায়েড পেমেন্টস ইন্টারফেস (unified payments interface) । ভীম ইউপিআই এর মাধ্যমে কিন্তু আপনারা ঘরে বসে যেকোনো জায়গায় টাকা পাঠাতে পারবেন ।  মূলত দ্রুত লেনদেনের জন্য এটি অনেকেই ব্যবহার করে থাকে । এই ভীম ইউপিআই অ্যাপসটি ন্যাশনাল কর্পোরেশন অফ ইন্ডিয়া (NPCI) নামক কোম্পানি তৈরি করেছে । প্রায় 16 টি ভাষাতে Bhim Upi অ্যাপসটি অ্যান্ড্রয়েড ও আইওএস এ ব্যবহার করতে পারবেন।

 

Bhim Upi কিভাবে ব্যবহার করতে হয় (how to use Bhim upi) : 

 

প্লে স্টোর অ্যাপ স্টোর থেকে ভিম অ্যাপস টি ডাউনলোড করে ইনস্টল করুন, তারপর আপনার পছন্দমত ভাষা সিলেক্ট করুন, তারপর আপনার মোবাইল নাম্বারটা ভেরিফাই করুন, আপনার মোবাইল নম্বর দিয়ে যে ব্যাংক রেজিস্টার করা আছে সেই নম্বরটি  দিয়ে ভেরিফাই করবেন।  তারপর আপনাদেরকে একটি Upi pin তৈরি করতে হবে । এই upi id বা pin এর সাহায্যে জে কোন ব্যাংক এ টাকা পাঠাতে পারবেন। চাইলে আপনারা ভীম   অ্যাপসটিতে যেকোন ব্যাংক একাউন্ট এড করতে পারবেন ( আপনার মোবাইল নম্বর  যে ব্যাংক একাউন্ট এ রেজিস্টার  আছে ওই ব্যাংকটিকে  অ্যাড করলে সবথেকে ভালো হবে ) তারপর আপনি খুব সহজেই যেেকোনো ব্যাংকের মানি ট্রান্সফার করতে পারবেন। 

 

ট্রানজেকশন লিমিট এবং চার্জ (transaction limit and charge) : 

 

বর্তমানে 1 থেকে 100000 টাকা লেনদেনে কোনরকম চার্জ লাগে না, তবে কিছু ব্যাংক upi বা imps এর জন্য নামমাত্র চার্জ নিয়ে থাকে। যে কোন ব্যক্তি প্রতিদিন সর্বোচ্চ 10 টি করে টাকা লেনদেন করতে পারবে, একদিনের দশটি ট্রানজেকশন হয়ে গেলে তাকে 24 ঘন্টা অপেক্ষা করতে হবে তারপর সে মানিট্রান্সফার করতে পারবে । 

Leave a Comment