পেটিএম (paytm) কি ? কিভাবে paytm একাউন্ট খুলব ? কিভাবে পেটিএম ব্যবহার করবেন ?

 বর্তমানে পেটিএম ইউজারের সংখ্যা কিন্তু দিন দিন বেড়ে চলেছে। কিন্তু অনেকেই আছে যারা এখনও paytm এখন খুলেন নি । আজকের আর্টিকেলে মূলত আলোচনা করব paytm কি ? কিভাবে পেটিএম অ্যাকাউন্ট খুলবো ? পেটিএম বাংলাদেশ ইত্যাদি বিষয়গুলো

Paytm about bangla

Paytm কি ? (what is Paytm in Bengali) :

পেটিএম হলো এক ধরনের অনলাইন ব্যাংক । এখানে ব্যাংকিং সিস্টেম ছাড়াও আরো অনেক কিছু সুবিধা পেয়ে যাবেন। বর্তমানে বর্তমানে online transaction বা অনলাইনে টাকা পাঠানোর জন্য পেটিএম দিনদিন খুবই জনপ্রিয় হয়ে উঠেছে।

 

অনলাইন ট্রানজেকশন ছাড়াও  অনলাইন শপিং (online shopping), মোবাইল রিচার্জ, ইলেকট্রিক বিল, এছাড়া বিভিন্ন জায়গায় অনলাইন পেমেন্ট করতে পারবেন।

 

আরও পড়ুন :

ভীম ইউপিআই কি ? এটি কিভাবে ব্যবহার করে ?

কিভাবে পেটিএম অ্যাকাউন্ট খুলবো :

পেটিএম অ্যাকাউন্ট খোলা খুবই সহজ একটি পদ্ধতি। এর  জন্য আপনি আপনার মোবাইলের প্লে স্টোরে চলে যাবেন আর ল্যাপটপ বা ডেস্কটপ দিয়ে খুলতে চাইলে যেকোনো ব্রাউজার এ গিয়ে পেটিএম এর ওয়েবসাইটে গিয়ে খুলতে পারবেন। তো আপনারা মোবাইল দিয়ে খুলতে চাইলে প্লে স্টোরে গিয়ে পেটিএম ডাউনলোড করতে হবে । Paytm অ্যাপসটি ডাউনলোড করার পর ওপেন করবেন তারপর আপনারা দুটো অপশন দেখতে পাবেন। পেটিএম লগইন (Login) আর ক্রিয়েট অন একাউন্ট (create an account) তো আপনারা create an account এ ক্লিক করবেন।

 

তারপর আপনারা আপনার মোবাইল নাম্বার (mobile number), নতুন একটি পাসওয়ার্ড (password), ও email-id দিয়ে পেটিএম অ্যাকাউন্ট খুলে ফেলতে পারবেন খুব সহজে। Paytm account খোলার পর আপনারা passbook অপশনে ক্লিক করতে হবে তারপর আপনাকে যেকোন একটি ডকুমেন্ট ভেরিফাই করতে হবে , voter card, pan card, job card, driving licence ইত্যাদির মধ্যে যেকোনো একটি দিয়ে ভেরিফাই করতে হবে। 

 

ভেরিফাই করার পর শুধুমাত্র আপনি পেটিএম ওয়ালেট (Paytm wallet ) খুলতে পারবেন । পেটিএম ব্যাংক কিন্তু খুলতে পারবেন না । Paytm wallet করলে আপনি debit card, credit card সাহায্যে যে কোনো রিচার্জ করতে পারবেন। পেটিএম ওয়ালেট খোলা থাকলে  আপনারা অনলাইন ট্রানজেকশন কিন্তু করতে পারবেন না

পেটিএম ব্যাংক খোলার জন্য আপনাদের এলাকায় কোন BC Agent দের কাছে খুলতে হবে।  প্রত্যেক এলাকায় কিন্তু একজন করে Paytm BC agent থাকে সেখানে গিয়ে আপনাকে পেটিএম ব্যাংক খুলতে হবে যেকোনো একটি ডকুমেন্টস দিয়ে।

পেটিএম এ আমরা কি কি কাজ করতে পারি :

আপনারা বড় বড় ব্যাংকে যে কাজগুলো করতে পারেন সেরকম অনেক কাজ কিন্তু আপনারা পেটিএম এর মাধ্যমে করতে পারেন যেমন

• মোবাইলে রিচার্জ করা

• যেকোনো ইলেকট্রিক বিল পেমেন্ট করা •  যেকোনো রান্নার গ্যাস বুকিং করা

• ট্রেন ও প্লেনের টিকিট বুক করা

• বিভিন্ন ধরনের অনলাইন ট্রানজাকশন বা অনলাইনে money transfer করা

• হোটেল বুকিং করা

• অনলাইনে শপিং করা

ইত্যাদি আরো অনেক কাজ করতে পারেন।

বাংলাদেশ থেকে কি পেটিএম ব্যবহার করতে পারব (Paytm account Bangladesh) :

অনেকের মনে এই প্রশ্ন টা থেকে থাকে যে Paytm কি বাংলাদেশে  আছে। এর এক কথায় answer হবে না । বাংলাদেশ থেকে আপনারা পেটিএম ব্যবহার করতে পারবেন না। শুধুমাত্র ইন্ডিয়ান ব্যক্তিরাই পেটিএম ব্যবহার করতে পারবে। আবার অনেকেই এ প্রশ্নটা করে থাকে যে পেটিএম কোন দেশের কোম্পানি ? এ সরাসরি উত্তর হবে ইন্ডিয়া।

আমরা সবাই কি পেটিএম অ্যাকাউন্ট খুলতে পারবো :

আপনার যদি আঠারো বছর বয়স হয়ে থাকে তাহলে আপনারা পেটিএম ব্যাংক খুলতে পারবেন। আর আপনার যদি 18 বছর বয়স না হয়ে থাকে তাহলে আপনারা শুধুমাত্র পেটিএম ওয়ালেট (Paytm wallet) খুলতে পারবেন । পেটিএম ওয়ালেট এর অসুবিধা হলো আপনারা অনলাইন ট্রানজেকশন বা কাউকে টাকা সেন্ড করতে পারবেন না।

 

পেটিএম ব্যবহার করতে  আপনাদের কোন অসুবিধা হলে বা টাকা আটকে গেলে পেটিএম হেল্পলাইন নাম্বার এ কল করে ব্যাপারটা সমাধান করতে পারবেন।

 

আশা করি আপনারা Paytm সম্পর্কিত বিভিন্ন তথ্য জানতে পারলেন। এ বিষয়ে আপনাদের কিছু জানার থাকলে কমেন্ট করে আমাদেরকে জানাতে পারেন ধন্যবাদ।

4 thoughts on “পেটিএম (paytm) কি ? কিভাবে paytm একাউন্ট খুলব ? কিভাবে পেটিএম ব্যবহার করবেন ?”

Leave a Comment