NFT কি | NFT কিভাবে কাজ করে | What is NFT in Bengali

বর্তমানে ক্রিপ্টোকারেন্সির জনপ্রিয়তার সঙ্গে পাল্লা দিয়ে nft জনপ্রিতাও বেড়ে চলেছে। Nft মাধ্যমে আপনারা গেম, পেন্টিং, মিউজিক, অ্যালবাম ইত্যাদি অনলাইন এ ক্রয় বিক্রয় করতে পারবেন, যা হাত দ্বারা স্পর্শ করতে পারবেন না শুধুমাত্র ডিজিটাল প্ল্যাটফর্মে দেখতে পারবেন।

 
2021 সাল থেকে NFT জনপ্রিয়তা তুমুল বাড়তে থাকে। গোটা পৃথিবীর অনেক লোক ডিজিটাল আর্ট (digital art), ভিডিও, ফটো, ইত্যাদি NFT মাধ্যমে বিক্রয় করে প্রচুর টাকা আয় করে। 
 
NFT কি | NFT কিভাবে কাজ করে |
nft explain in bengali
 
তো আপনি যদি এনএফটি সম্পর্কে তেমন কিছু না জেনে থাকেন তাহলে আজকের এই আর্টিকেলটি আপনার জন্য। আজকের এই ব্লগ পোস্টে আমরা আলোচনা করব এনএফটি কি (nft ki) | NFT কিভাবে কাজ করে | এনএফটি কেনো জনপ্রিয় ইত্যাদি বিষয়। 
 
চলুন তাহলে বেশি কথা না বললে এনএফটি কাকে বলে এ বিষয়টি জেনে নেই।
 

Nft মানে কি | nft meaning in bengali

NFT এর ফুল ফর্ম হল Non-fungible Token এই token কিন্তু দুই প্রকার fungible token আর Non-fungible Token. 
 
fungible token এর অর্থ হলো ইন্টারচেঞ্জেবল (interchangeable) আমার কাছে এবং আরেকজনের কাছে এই টোকেন থাকলে দুটোর value কিন্তু এক, অর্থাৎ গুলি এক্সচেঞ্জ (exchange) করা যায়। উদাহরণস্বরূপ, ধরুন আপনার কাছে একটি ৫০ টাকার নোট আছে, আমি আপনাকে পাঁচটা দশ টাকার নোট দিয়ে টাকা এক্সচেঞ্জ করলাম, ব্যাপারটা তো সেই একই দাঁড়াল দুটোর ভ্যালু তো সমান হলো। 
 
আর nft অর্থাৎ Non-fungible Token এটি ইন্টারচেঞ্জেবল নয়। এই টোকেন গুলো আপনি এক্সচেঞ্জ করতে পারবেন না।
 

 NFT কি | What is NFT in Bangla 

Nft বা Non-fungible Token  হলো এমন কিছু digital asset যেমন কিছু ছবি ডিজিটাল আর্ট, গান মিম, ভিডিও ইত্যাদি NFT টে কনভার্ট করে তারপর সেল করে প্রচুর টাকা ইনকাম করা যায়। Nft অর্থাৎ Non-fungible Token এর বাস্তবে কোন অস্তিত্ব নেই এটি সম্পূর্ণ ডিজিটাল একটি বিষয়।
 
যেমন ধরেন আমার আঁকা একটি ডিজিটাল আর্ট এনএফটি তে কনভার্ট করলে, সেই আর্ট অন্যজনের কাছে থাকলেও সেই ডিজিটাল আর্টের ওনারশিপ আপনার কাছে চলে আসবে। এটি যদি সত্যিই ইউনিক আর মূল্যবান হয় তাহলে এটিকে চড়া দামে বিক্রি করে প্রচুর টাকা উপার্জন করতে পারি, বা অন্যজনকে ভাড়া দিতে পারি।
 

NFT কিভাবে কাজ করে?

Nft ব্লকচেন প্রযুক্তি দিয়ে তৈরি। Blockchain technology দিয়ে তৈরি হওয়ার কারণে এনএফটি প্রচুর সিকিউর। NFT মাধ্যমে বেচাকেনা করলে নতুন মালিকানার রেকর্ড পরিবর্তন বা কেউ নতুন এনএফটি কপি করতে পারবেনা, শুধুমাত্র একটি টোকেনের মাধ্যমে তার প্রোডাক্টের মালিকানা নিয়ে নিশ্চিত হতে পারছে।
 
অর্থাৎ nft সম্পন্ন ব্লকচেন প্রযুক্তির উপর নির্ভর করে কাজ করে।
 

NFT কীভাবে তৈরি করা হয়?

যখন আপনি ইথিরিয়াম ব্লকচেন দ্বারা সুরক্ষিত। এনএফটি যখন ক্রয় করবেন তারপর আপনি সেটি সংশয় পত্র পেয়ে যাবেন। প্রত্যেকটি আলাদা আলাদা টোকেন  ইউনিক কোড থাকে, এর ফলে nft ডাটা কখনোই কেউ পরিবর্তন করতে পারে না।  
 
তো nft তৈরি করার জন্য বিভিন্ন এনএফটি মার্কেটপ্লেস রয়েছে যেমন OpenSea, Axie Marketplace, NBA Top Shot Marketplace, Rarible, SuperRare ইত্যাদি তো এইসব মার্কেট প্লেসে গিয়ে কিন্তু আপনার খুব সহজে এনএফটি তৈরি করতে পারবেন।
 

Nft কেনা বেচার প্ল্যাটফর্ম : 

Nft কেনাবেচার জন্য অনেক প্ল্যাটফর্ম আছে যেগুলোকে nft Marketplace বলে তার মধ্যে কিছু জনপ্রিয়  মার্কেটপ্লেস গুলি হল OpenSea, Rarible, Axie Infinity, Nifty Gateway ইত্যাদি।
 
তো এইসব জনপ্রিয় এনএফটি মার্কেটপ্লেসে আপনার নিজস্ব তৈরি আর্ট, ফোটো, ভিডিও ইত্যাদি কেনাবেচার মাধ্যম হতে পারে।
 

Nft কিভাবে কিনবেন ? 

এনএফটি সাধারনত ক্রয় করা হয় ইথিরিয়াম ক্রিপ্টোকারেন্সি মাধ্যমে, তো এনএফটি ক্রয় করার জন্য আপনাদের কিছু ETH Tocken এর প্রয়জন হবে। 
 
তো আপনার যদি ক্রিপ্টো এক্সচেন্জ এ একাউন্ট না থাকে তাহলে আপনারা Coinbase, WazirxBinance ইত্যাদি ওয়েবসাইটে cryptocurrency wallet খুলতে হবে এবং ETH Tocken সংগ্রহ (Get_token)  করতে হবে।
 
আপনি যে cryptocurrency wallet টি খুললেন সেটি NFT marketplace এর সঙ্গে সংযুক্ত করতে হবে তারপর কিন্তু আপনারা খুব সহজে এনএফটি কেনাবেচা করতে পারবেন।
 
 তো বন্ধুরা আশা করি আজকের আর্টিকেল থেকে এনএফটি কি ? এনএফটি কিভাবে কাজ করে ইত্যাদী বিষয় জানতে পারলেন। 
 
তো nft কাকে বলে এই নিয়ে আজকে আর্টিকেলটি আপনাদের কেমন লাগলো অবশ্যই নিচে থাকা কমেন্ট বক্সে আপনাদের মতামত জানাতে পারেন ধন্যবাদ।

Leave a Comment