জিএসটি কি | জিএসটি ফুল ফর্ম | জি এস টি সুবিধা | What is GST in Bengali

GST বর্তমানে এই নামটি আমরা কমবেশি প্রায় প্রত্যেকেই শুনেছি। কিন্তু আপনারা অনেকে জিএসটি কি এ বিষয়টি জানেন না তো আজকে আর্টিকেলে আমি আমি আলোচনা করব জিএসটি কাকে বলে | gst এর পূর্ণরূপ | জি এস টি সুবিধা ইত্যাদি বিষয়। 

Contents hide
3 জিএসটির পুরো নাম কি ?
জিএসটি কি | জিএসটি ফুল ফর্ম
GST explain in Bengali 

2017 সালের আগে আমাদেরকে কিন্তু দুই ধরনের ট্যাক্স দিতে হতো একটি হচ্ছে direct tax এবং অপরটি হচ্ছে indirect tax

direct tax মধ্যে ছিল income tax এবং corporate tax যেগুলো বর্তমানে ও বিদ্যমান রয়েছে। 

আর indirect tax মধ্যে ছিল sales tax, custom duty, toll tax, entertainment tax, service tax ইত্যাদি। আপনি বাজার থেকে যখন কোন পণ্য কিনবেন তখন ওই পণ্যের সাথে ট্যাক্স কেটে নেওয়া হবে এটাই হচ্ছে indirect ট্যাক্স অর্থাৎ আপনাকে সরাসরি কোন ট্যাক্স দিতে হচ্ছে না।

তো এই indirect ট্যাক্সের কিছু টাকা চলে যায় কেন্দ্র সরকারের কাছে এবং বেশি টাকাটা চলে আসে রাজ্য সরকারের কাছে। 2017 সালে এই indirect ট্যাক্স গুলো মিলেমিশে করা হয় জিএসটি এর ফলে এই ট্যাক্সের টাকা কেন্দ্র এবং রাজ্য সরকারের মধ্যে সমান ভাগে ভাগ হয়ে যায়। চলুন তাহলে নিচে আরো বিস্তারিত gst কি এ বিষয়টি জেনে নিই।

জিএসটি কি | What is GST in Bangla

Gst এর পুরো নাম হল Goods and Services Tax। ভারতে পুরনো করের পদ্ধতি পরিবর্তন করে 2017 কেন্দ্র সরকার এক নতুন কর পদ্ধতি চালু করে তার নাম জিএসটি।  ভারতে এটি 1 জুলাই 2017 gst bill  চালু করা হয়। সমস্ত রাজ্য এবং কেন্দ্র শাসিত অঞ্চলে সিস্টেম প্রয়োগ করা হয়। এজিএসটি বিল বিভিন্ন দেশে ভ্যাট নামে পরিচিত যেমন বাংলাদেশ।

জিএসটি মানে কি | gst meaning in bengali 

জিএসটি এর মানে হল পণ্য এবং পরিষেবা কর। বাজারের সমস্ত পণ্য জিএসটি সহ বিক্রি হয়। আপনি যখন বাজার থেকে কোন পণ্য কিনতে যাবেন তখন জিএসটি সহ সে পণ্যটির দাম আমাদের কাছ থেকে নেয়া হয় এবং বিক্রেতার দ্বারা সংগ্রহ করা gst খাতে সরকারের খাতে জমা হয়।

জিএসটির পুরো নাম কি ? 

জিএসটি ফুল ফর্ম হল Goods and Services Tax । যার বাংলা অর্থ পণ্য এবং পরিষেবা কর 

জিএসটির প্রকারভেদ 

জিএসটি প্রধানত তিন প্রকার

১. CGST

২. SGST

৩. IGST

৪. UTGST

১. CGST :  এর ফুল ফর্ম হল সেন্ট্রাল গুডস অ্যান্ড সার্ভিস ট্যাক্স । সেন্ট্রাল অর্থাৎ এই ধরনের ট্যাক্স গুলো কেন্দ্র সরকার নিয়ন্ত্রণ করে।

২. SGST : এর ফুল ফর্ম হল স্টেট গুডস অ্যান্ড সার্ভিস টাক্স । স্টেট অর্থাৎ এই ধরনের ট্যাক্সগুলো রাজ্য সরকার নিয়ন্ত্রণ করে।

৩. IGST : এটির পূর্ণরূপ হল ইন্টিগ্রেটেড গুডস অ্যান্ড সার্ভিস ট্যাক্স। এই ট্যাক্সগুলো কেন্দ্র এবং রাজ্য সরকার সমানভাবে ভাগ করে নেয়। যেমন ধরুন একটি পণ্যের ২০% ট্যাক্স ধার্য করা হয়েছে সেক্ষেত্রে ১০% কেন্দ্র সরকার এবং ১০% রাজ্য সরকার পাবে।

৪. UTGST : এটির পূর্ণরূপ হল Union Territory Goods and Services Tax. কেন্দ্রশাসিত অঞ্চলে ব্যাবসা করার জন্য কেন্দ্রশাসিত অঞ্চল কে যে ধরনের ট্যাক্স দিতে হয় সেটি হচ্ছে UTGST ট্যাক্স।

জি এস টি সুবিধা : 

• GST-এর উদ্দেশ্য হল অভিন্ন করের হার ধার্য করে ভারতকে একটি অর্থনৈতিক শক্তিশালী রাষ্ট্রতে রূপান্তরিত করা 

• রাজ্য এবং কেন্দ্রের পরোক্ষ কর গুলি একটি করের মধ্যে যুক্ত করার ফলে সাধারণ মানুষের অনেক সুবিধা হয়েছে 

• জিএসটি রেজিস্ট্রেশন বা জিএসটি রিটার্ন পূরণের জন্য সরকারি অফিসে লম্বা লাইন দেওয়ার প্রয়োজন পড়ে না এই কাজগুলো আপনারা ঘরে বসে অনলাইনে করতে পারবেন।

• আগে, ভ্যাট কাঠামোতে 5 লক্ষ টাকার বেশি টার্নওভার হলে যে কোন ব্যবসা জন্যে ভ্যাট দিতে বাধ্য ছিল  (বেশিরভাগ রাজ্যে)  কিন্তু বর্তমানে জিএসটির আওতায় এই থ্রেশহোল্ডকে 20 লক্ষ টাকায় উন্নীত করা হয়েছে এর ফলে অনেক ছোট ব্যবসায়ীরা কর প্রদানে অনেক ছাড় পায।

• জি এস টি হল সহজবোধ্য কর কাঠামো।

তো বন্ধুরা আজকের আর্টিকেল থেকে আপনারা জি এস টি কাকে বলে | gst এর পূর্ণরূপ | gis এর উপাদান (gst koto prokar) কি ইত্যাদি বুজতে পারলেন 

gst কি নিয়ে আজকে রাতে আপনাদের কেমন লাগলো অবশ্যই নিচে থাকা কমেন্ট বক্সে আপনাদের মতামত জানাতে পারেন ধন্যবাদ। 

FAQ: 

১. জিএসটির পুরো নাম কি ? 

Ans : গুডস অ্যান্ড সারভিসেস ট্যাক্স ।

২. জিএসটি প্রথম কোন দেশে চালু হয় ? 

Ans : ভারতে।

৩. জিএসটি কবে থেকে চালু হয় ?

Ans: 1 জুলাই 2017 সালে ভারতে gst প্রথম চালু হয়। 

৪. gst প্রবর্তন হয় কত তম সংশোধনী অনুযায়ী ?

Ans : জিএসটি 101 তম সংশোধনী আইন হিসাবে চালু হয়েছিল ।

Leave a Comment